সর্বশেষ
সোমবার ৪ঠা অগ্রহায়ণ ১৪২৬ | ১৮ নভেম্বর ২০১৯

ইরানের সাথে সমঝোতায় ফিরতে ট্রাম্পকে আহ্বান স্যান্ডার্সের

বুধবার, নভেম্বর ৬, ২০১৯

74506842_929383364106986_7108116625148084224_n.jpg
বিডিলাইভ ডেস্ক :

ইরানের সাথে পরমাণু সমঝোতায় ফিরতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে আহ্বান জানিয়েছেন আগামী নির্বাচনের সম্ভাব্য মার্কিন প্রেসিডেন্ট প্রার্থী বার্নি স্যান্ডার্স। এক টুইট বার্তায় এই মার্কিন সিনেটর বলেন, যুক্তরাষ্ট্রকে অবিলম্বে পরমাণু সমঝোতায় ফিরে যেতে এবং মধ্যপ্রাচ্যের অন্যান্য বিষয়ে তেহরানের সঙ্গে আলোচনায় বসতে হবে।

এর আগে সম্প্রতি যুক্তরাষ্ট্রের ৫০ জন অবসরপ্রাপ্ত জেনারেল ও কূটনীতিক ইরানের পরমাণু সমঝোতায় ফিরে যাওয়ার জন্য ডোনাল্ড ট্রাম্পের প্রতি আহ্বান জানিয়েছেন।

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি মঙ্গলবার এক বক্তব্যে জানান, বুধবার থেকে তার দেশের ফোরদু পরমাণু স্থাপনায় গ্যাস ঢোকানো শুরু হবে। পাশ্চাত্যের সঙ্গে স্বাক্ষরিত পরমাণু সমঝোতায় দেওয়া প্রতিশ্রুতিগুলোর বাস্তবায়ন ধাপে ধাপে স্থগিত রাখার প্রক্রিয়ার অংশ হিসেবে এ পদক্ষেপ নেয়া হচ্ছে।

২০১৫ সালে ইরান ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে পরমাণু সমঝোতা সই করে। এরপর ২০১৮ সালে যুক্তরাষ্ট্র এই সমঝোতা থেকে বেরিয়ে গিয়ে ইরানের ওপর সব ধরনের নিষেধাজ্ঞা আরোপ করে। তারপর থেকে একের পর এক মার্কিন নিষেধাজ্ঞা আসছে ইরানের ওপর। কিন্তু ইরান সর্বোচ্চ চাপের মুখেই মাথা নত করবে না বলে স্পষ্ট জানিয়ে দিয়েছে।

 

 


ঢাকা, বুধবার, নভেম্বর ৬, ২০১৯ (বিডিলাইভ২৪) // কে এইচ এই লেখাটি ১৪৭ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন