সর্বশেষ
শুক্রবার ১লা অগ্রহায়ণ ১৪২৬ | ১৫ নভেম্বর ২০১৯

শক্তিশালী হচ্ছে 'বুলবুল', ৪ নম্বর সতর্কতা সংকেত

ঘূর্ণিঝড় 'বুলবুল'

শুক্রবার, নভেম্বর ৮, ২০১৯

74.jpg
বিডিলাইভ ডেস্ক :

বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপ ক্রমশ শক্তি বাড়িয়ে বাংলাদেশ উপকূলের দিকে ধেয়ে আসছে। কয়েক ঘণ্টার মধ্যেই তা ঘূর্ণিঝড়ে রূপ নিতে চলেছে। ভারতীয় আবহাওয়া বিজ্ঞানীরা বলছেন, পশ্চিমবঙ্গের সুন্দরবনের ওপর দিয়ে ঘূর্ণিঝড় ‘বুলবুল’ বাংলাদেশ উপকূলে আছড়ে পড়ার আশঙ্কা রয়েছে।

আজ শুক্রবার থেকে আকাশ মেঘলা থাকবে। ওই দিন রাত থেকেই কোথাও কোথাও বৃষ্টি শুরু হতে পারে। তাই আগে থেকেই প্রশাসনকে সতর্ক করা হয়েছে। মৎস্যজীবীদের সুমদ্রে যেতে নিষেধ করেছে পশ্চিমবঙ্গের আবহাওয়া দফতর। তাই চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরসমূহকে ৪ নম্বর সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে যাতে স্বল্প সময়ের নোটিশে তারা নিরাপদ আশ্রয়ে যেতে পারে। সেই সাথে তাদেরকে গভীর সাগরে বিচরণ না করতে বলা হয়েছে। আবহাওয়ার বিশেষ বিজ্ঞপ্তিতে আজ এ কথা জানানো হয়।

এছাড়া পানি উন্নয়ন বোর্ড কর্তৃপক্ষ ঘূর্ণিঝড় বুলবুলের ক্ষয়ক্ষতি মোকাবেলায় তাৎক্ষণিকভাবে প্রয়োজনীয় জরুরি ব্যবস্থা গ্রহণের স্বার্থে আগামীকাল ৮ থেকে ১৬ নভেম্বর উপকূলীয় জেলাসমূহের সকল কর্মকর্তা-কর্মচারীদেরকে স্ব-স্ব কর্মস্থলে অবস্থান করার জন্য নির্দেশ দিয়েছে।

গতকাল বৃহস্পতিবার সন্ধ্যা ৬টার দিকে চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৮২০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৭৫৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে, মংলা সমুদ্রবন্দর থেকে ৭৭০ কিলোমিটার দক্ষিণে এবং পায়রা সমুদ্র বন্দর থেকে ৭৪০ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছে। এটি আরও ঘণীভূত হয়ে উত্তর-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হতে পারে। ঘূর্ণিঝড় কেন্দ্রের ৫৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় ৬২ কিলোমিটার যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৮৮ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। ঘূর্ণিঝড় কেন্দ্রের নিকটে সাগর বিক্ষুব্ধ রয়েছে।


ঢাকা, শুক্রবার, নভেম্বর ৮, ২০১৯ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ৬২৭ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন