সর্বশেষ
রবিবার ২৪শে অগ্রহায়ণ ১৪২৬ | ০৮ ডিসেম্বর ২০১৯

দাবানলে পুড়ছে অস্ট্রেলিয়ার বিস্তীর্ণ অঞ্চল

শুক্রবার, নভেম্বর ৮, ২০১৯

Inter-Australia.jpg
বিডিলাইভ ডেস্ক :

নজিরবিহীন দাবানলে পুড়ছে অস্ট্রেলিয়ার  বিস্তীর্ণ অঞ্চল।

বিবিসি জানায়, শুক্রবার নিউ সাউথ ওয়েলস জুড়ে ৯০টির বেশি জায়গায় আগুন ছড়িয়ে পড়েছে। শুষ্ক অঞ্চলগুলোতে তীব্র বাতাস আর ৩৫ ডিগ্রি গরমে অপ্রতিরোধ্য হয়ে উঠছে দাবানলের আগুন।  আগুনের উত্তাপে ঘরের মধ্যে আটকে পড়েছে অনেক মানুষ, উদ্ধারকারীরা তাদের কাছে পৌঁছতে পারছে না বলে জানা গিয়েছে। 

রুরাল ফায়ার সার্ভিস কমিশনার শেন ফিটৎসিমন্স বলেন, “আমরা অনেক জায়গাই চিহ্নিত করতে পারছি না। একইসময়ে অনেক জায়গায় আগুন জরুরি সতর্কতার মাত্রায় পৌঁছে গেছে।”

“নিউ সাউথ ওয়েলস জুড়ে ১৭ টি জায়গায় একইসঙ্গে জরুরি সতর্কতার মাত্রায় এভাবে আমরা আর কখনো আগুন জ্বলতে দেখিনি,” বলেন তিনি।

আগুন ছড়িয়ে পড়েছে অস্ট্রেলিয়া উপকূলের প্রায় ১ হাজার কিলোমিটার জুড়ে। দাবানল ছড়িয়ে পড়তে থাকায় কুইন্সল্যান্ড এবং পশ্চিম অস্ট্রেলিয়াতেও জরুরি সতর্কতা জারি করা হয়েছে।

১ হাজারেরও বেশি দমকলকর্মী এবং ৭০ টি বিমান আগুন নেভানোর কাজে নিয়োজিত রয়েছে বলে এবিসি নিউজকে জানিয়েছে দমকল কর্তৃপক্ষ।

সেপ্টেম্বর থেকে কয়েকশ জায়গায় অগ্নিকাণ্ড মোকাবিলা করে যাচ্ছে দমকল কর্মীরা।গত মাসে ঘরবাড়ি বাঁচাতে গিয়ে দুইজন মানুষ মারা যাওয়ার ঘটনাও ঘটেছে।

গত সপ্তাহে আগুনে পুড়ে গেছে দুই হাজার হেক্টর জমি। এতে কয়েকশ কোয়ালা নিহতসহ অনেক প্রাণী বৈচিত্র্য ধ্বংস হয়ে গিয়েছে বলে গবেষকেরা জানিয়েছেন।

 

 


ঢাকা, শুক্রবার, নভেম্বর ৮, ২০১৯ (বিডিলাইভ২৪) // রি সু এই লেখাটি ২২৪ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন