সর্বশেষ
সোমবার ২৫শে অগ্রহায়ণ ১৪২৬ | ০৯ ডিসেম্বর ২০১৯

মুক্তি পেলেন ব্রাজিলের বামপন্থী নেতা লুলা

শনিবার, নভেম্বর ৯, ২০১৯

91.jpg
বিডিলাইভ ডেস্ক :

ব্রাজিলের বামপন্থী নেতা লুইজ ইনাসিও লুলা দা সিলভা দেড় বছর পর কারাগার থেকে ছাড়া পেয়েছেন। দুর্নীতির দায়ে সাজা সর্বোচ্চ আদালত খারিজ করে দেয়ার পর তিনি মুক্তি পেলেন। আদালতের এমন রায়ে আরো কয়েক হাজার আসামি মুক্তি পেতে পারে।

ব্রাজিলের দক্ষিণাঞ্চলীয় কুরিটিবা নগরীর ফেডারেল পুলিশ সদরদপ্তর থেকে বেরিয়ে আসার সময় কালো টি-শার্ট ও স্যুট জ্যাকেট পরিহিত সাবেক এ প্রেসিডেন্টকে বেশ উত্তেজিত দেখা যাচ্ছিল। এসময় শত শত সাংবাদিকরা তাকে দ্রুত ঘিরে ধরে।

সেখানে বক্তব্যে লুলা দেশের গরিব মানুষের জন্য তার লড়াই চালিয়ে যাওয়ার অঙ্গীকার ব্যক্ত করে বর্তমান ডানপন্থী প্রেসিডেন্ট জাইর বোলসোনারোর আর্থিক নীতিমালার কঠোর সমালোচনা করেন।

৭৪ বছর বয়সী ব্রাজিলের এ সাবেক প্রেসিডেন্টকে দ্রুত মুক্তি দেয়ার জন্য তার আইনজীবীরা আবেদন জানানোর কয়েক ঘণ্টা পর তিনি কারাগার থেকে ছাড়া পেলেন। ২০১৮ সালের এপ্রিল থেকে সেখানে তাকে বন্দি রাখা হয়েছিল। দুর্নীতি ও অর্থ পাচার করার দায়ে তিনি প্রায় নয় বছরের সাজা ভোগ করছিলেন।

বৃহস্পতিবার রাতে সর্বোচ্চ আদালত লুলার বিরুদ্ধে দেয়া নিম্ন আদালতের সাজা খারিজ করে দেয়। এ মামলার কয়েক হাজার আসামির অন্যতম হচ্ছেন লুলা। সর্বোচ্চ আদালতের এমন রায়ের সুবিধা পেতে পারে অন্য আসামিরাও।


ঢাকা, শনিবার, নভেম্বর ৯, ২০১৯ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ৯৭ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন