সর্বশেষ
সোমবার ১৩ই আষাঢ় ১৪২৯ | ২৭ জুন ২০২২

অস্ট্রেলিয়ায় দাবানলে নিহত ৩

রবিবার, নভেম্বর ১০, ২০১৯

74907712_535359293914006_291200126993563648_n.jpg
বিডিলাইভ ডেস্ক :

ভয়াবহ দাবানল ছড়িয়ে পড়েছে অস্ট্রেলিয়ায়। সর্বশেষ খবর পাওয়া পর্যন্ত অন্তত তিন জন নিহত এবং সাতজন নিখোঁজ রয়েছেন। আগুন থেকে বাঁচতে ঘর ছেড়েছে হাজারও মানুষ।

শুক্রবার থেকে অস্ট্রেলিয়ার দক্ষিণ-পূর্বাঞ্চলীয় রাজ্য নিউ সাউথ ওয়েলস এবং উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য কুইন্সল্যান্ডের বিভিন্ন এলাকায় দাবানল ছড়িয়ে পড়ে। ক্রমেই এটি বাড়ছে। দমকল কর্মীরা নিয়ন্ত্রণে আনার চেষ্টা করলেও তা এখনো নিয়ন্ত্রণে আসেনি। কর্মকর্তারা জানিয়েছেন, মৃতের সংখ্যা আরও বাড়তে পারে।

প্রধানমন্ত্রী স্কট মরিসন বলেন, দাবানলে একশ’ স্থানের আগুন নিয়ন্ত্রণে আনতে ১৩শ’ দমকলকর্মীকে সহযোগিতা করতে প্রয়োজনে সেনাবাহিনী নামানো হবে। আগুনে যাদের পরিবারের সদস্য প্রাণ হারিয়েছেন, তাদের প্রতি আমি শোক প্রকাশ করছি।

আগুন নেভাতে স্বেচ্ছাসেবকদের সাথে কাজ করছেন হাজারও বেসামরিক নাগরিক। কুইন্সল্যান্ডে হাজারও মানুষ রাত কাটিয়েছেন আশ্রয়কেন্দ্রে। নিউ সাউথ ওয়েলসে ১৫০টির বেশি বাড়ি ভস্মীভূত হয়েছে বলে জানিয়েছেন দমকলকর্মীরা। ঝড়ো বাতাস ও ৩৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় বিশেষ করে খরা কবলিত এলাকায় দাবানল দ্রুত ছড়িয়ে পড়ছে।

গত সপ্তাহে এক দাবানলে প্রায় দুই হাজার হেক্টর জমি পুড়ে গেছে। এতে হাজার হাজার বন্যপ্রাণী মারা গেছে বলে আশঙ্কা করা হচ্ছে।

 

 


ঢাকা, রবিবার, নভেম্বর ১০, ২০১৯ (বিডিলাইভ২৪) // কে এইচ এই লেখাটি ১৫৬৩ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন