সর্বশেষ
শনিবার ৩০শে অগ্রহায়ণ ১৪২৬ | ১৪ ডিসেম্বর ২০১৯

লোকসানে থেকেও ডিভিডেন্ড ঘোষণা

রবিবার, নভেম্বর ১০, ২০১৯

Divident-logo-1.jpg
বিডিলাইভ ডেস্ক :

লোকসানে থেকেও ৩০ জনু ২০১৯ সমাপ্ত অর্থবছর শেষে বিনিয়োগকারীদের জন্য ডিভিডেন্ড ঘোষণা করেছে - জিকিউ বলপেন, খুলনা পেপার অ্যান্ড পিন্টিং, মোজাফ্ফর হোসেন স্পিনিং, হাক্কানি পাল্প,ইস্টার্ন কেবলস ও এটলাস বাংলাদেশ । ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা যায়।

জিকিউ বলপেন:

এবার  শেয়ার প্রতি লোকসান হয়েছে ১ টাকা ৭২ পয়সা। লোকসান সত্বেও কোম্পানিটি ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দেয়ার সিদ্ধান্ত নিয়েছে।

আগের অর্থবছরেও লোকসান সত্ত্বেও ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছিল। গত অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি ৫ টাকা ১২ পয়সা লোকসান হয়েছিল। 

খুলনা প্রিন্টিং:

এ বছর কোম্পানিটির শেয়ার প্রতি লোকসান হয়েছে ২ টাকা ৩৪ পয়সা। আগের দুটি অর্থবছরে লোকসান করে ডিভিডেন্ড না দিলেও এবার ১ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দেয়ার সিদ্ধান্ত নিয়েছে।

মোজাফ্ফর হোসেন স্পিনিং:

মেশিনারিজ অর্ধেক বন্ধ থাকার কারণে এবছর লোকসান হয়েছে শেয়ার প্রতি ৯৩ পয়সা। তারপরও কোম্পানিটি ডিভিডেন্ড থেকে শেয়ারহোল্ডারদের বিমুখ করেনি। এবারও ২ শতাংশ স্টক ডিভিডেন্ড দেয়ার সিদ্ধান্ত নিয়েছে।

হাক্কানি পাল্প:

আগের বছরের ন্যায় এবারও লোকসান নিয়ে ২ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। 

এটলাস বাংলাদেশ:

রাষ্ট্রাধীন এই কোম্পানিটি ৪ অর্থবছর ধরে লোকসান রয়েছে। তবে কোম্পানিটির পরিশোধিত মূলধনের তুলনায় এখনো কয়েকগুণ বেশি রিজার্ভ রয়েছে। বর্তমানে ৩৩ কোটি ১৩ লাখ টাকা পরিশোধিত মূলধনের এই কোম্পানির রিজার্ভ রয়েছে ৩৯৭ কোটি ৮২ লাখ টাকা। এর রিজার্ভের পরিমাণ পরিশোধিত মূলধনের ১২ গুণ।

লোকসান সত্ত্বেও কোম্পানিটি কখনো ডিভিডেন্ড দেয়া থেকে বিরতি দেয়নি। এবার কোম্পানিটি ৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দেয়ার সিদ্ধান্ত নিয়েছে।

ইস্টার্ন কেবলস:

লোকসান সত্ত্বেও ৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। রাষ্ট্রাধীন এই কোম্পানিটি আগের অর্থবছরেও লোকসান করে। তবে ডিভিডেন্ড থেকে বঞ্চিত করেনি।  

 


ঢাকা, রবিবার, নভেম্বর ১০, ২০১৯ (বিডিলাইভ২৪) // রি সু এই লেখাটি ১৯০ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন