সর্বশেষ
সোমবার ২৩শে চৈত্র ১৪২৬ | ০৬ এপ্রিল ২০২০

সাবেক মার্কিন প্রেসিডেন্ট জিমি কার্টার হাসপাতালে

মঙ্গলবার, নভেম্বর ১২, ২০১৯

jimmy-carter.jpg
বিডিলাইভ ডেস্ক :

মস্তিষ্কে অতিরিক্ত রক্তক্ষরণ হওয়ায় সাবেক মার্কিন প্রেসিডেন্ট জিমি কার্টারকে সোমবার আটলান্টা অঙ্গরাজ্যের ইমোরি হাসপাতালে ভর্তি করা হয়েছে। খবর বার্তা সংস্থা রয়টার্সের।

যুক্তরাষ্ট্রের সবচেয়ে দীর্ঘজীবী প্রেসিডেন্ট জিমি কার্টার। জিমি কার্টারের বয়স বর্তমানে ৯৫ বছর। তিন সপ্তাহ আগে জর্জিয়ায় নিজ বাড়িতে হঠাৎ পড়ে যাওয়ায় এমোরি বিশ্ববিদ্যালয় হাসপাতালে ভর্তি করা হয় তাকে।এ ঘটনার কয়েক দিন আগেই হাসপাতাল থেকে বাড়ি ফিরেছিলেন তিনি।

অক্টোবরের  শুরুতে তিনি আরও একবার পড়ে গিয়েছিলেন। সেসময় তার মুখে সেলাইয়ের প্রয়োজন হয়েছিল। গত মে মাসেও তিনি মাটিতে পড়ে যান; সেসময় তার নিতম্বের হাড় ভেঙে যায়। এজন্য অপারেশনের টেবিলেও যেতে হয় তাকে।

২০১৭ সালে পানি শূন্যতার কারণে তাকে একবার হাসপাতালে ভর্তি করা হয়েছিল। ২০১৫ সালে সাবেক এই মার্কিন প্রেসিডেন্টের যকৃতে ক্যানসার ধরা পড়ে। এই তথ্য তিনি নিজেই জানান তখন।

জিমি কার্টার বাদাম চাষী হিসেবে তার প্রথম কর্মজীবন শুরু করেছিলেন। পরবর্তীতে জর্জিয়ার গভর্নর হন। ১৯৭৬ সালে রিপাবলিকান দলীয় প্রেসিডেন্ট জেরাল্ড ফোর্ডকে হারিয়ে যুক্তরাষ্ট্রের ৩৯তম প্রেসিডেন্ট নির্বাচিত হন তিনি।

১৯৮০ সালে পুনর্নির্বাচনে রিপাবলিকান প্রার্থী রোনাল্ড রিগ্যানের কাছে হেরে যান তিনি। ১৯৮১ সালে বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় বিভিন্ন ধরনের উদ্যোগ নেন জিমি কার্টার।

বিশ্বের বিভিন্ন দেশের পুরোনো সংঘাতের অবসান, গণতন্ত্র, মানবাধিকারের লড়াই, অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নে অবদান রাখায় ২০০২ সালে শান্তিতে নোবেল পুরস্কার পান সাবেক এই মার্কিন প্রেসিডেন্ট।

 

 

 

 


ঢাকা, মঙ্গলবার, নভেম্বর ১২, ২০১৯ (বিডিলাইভ২৪) // রি সু এই লেখাটি ২৭৩ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন