সর্বশেষ
রবিবার ২৪শে অগ্রহায়ণ ১৪২৬ | ০৮ ডিসেম্বর ২০১৯

এক কোটি ৩০ লাখ গাছ লাগিয়ে বিশ্বরেকর্ড তুরস্কের

মঙ্গলবার, নভেম্বর ১২, ২০১৯

75107606_503317060260976_8772242501877628928_n.jpg
বিডিলাইভ ডেস্ক :

এক ঘণ্টায় এক কোটি ৩০ লাখের বেশি গাছ লাগিয়ে বিশ্বরেকর্ড গড়েছে তুরস্ক। আগে থেকেই বৃক্ষরোপনের জন্য ১১ নভেম্বর সোমবারকে জাতীয় দিবস ঘোষণা করে তুর্কি সরকার। বৃক্ষরোপন কর্মসূচির আয়োজন করে দেশটির কৃষি ও বনায়ন মন্ত্রণালয়।

১১ নভেম্বর সকাল এগারোটায় এক ঘণ্টার এই কর্মসূচির উদ্বোধন করেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান।

পরিচ্ছন্ন বাতাসে শ্বাস নিতে সবুজায়নের অংশ হিসেবে এ কর্মসূচি হাতে নেয় তুরস্কের কৃষি ও বনায়ন মন্ত্রণালয়। জাতীয় পর্যায়ের এই কর্মসূচির স্লোগান ছিলো ‘ভবিষ্যতের জন্য নিঃশ্বাস’। এতে দেশটির মন্ত্রী, রাজনীতিবীদ, শিক্ষক-শিক্ষার্থীসহ সাধারণ জনগণ এই কর্মসূচিতে অংশ নেন। খবর ডেইলি সাবাহর।

সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে এনিস সাহিন নামের এক তুর্কি নাগরিকের একটি পোস্ট ভাইরাল হয়। সেখানে তিনি লিখেছিলেন, দুর্দান্ত একটি আইডিয়া পেয়েছি। মুসলিম দেশ হিসেবে আমরা ঈদুল ফিতর ও ঈদুল আজহায় সরকারি ছুটি পাই। বৃক্ষরোপণের জন্য একটি সরকারি ছুটি হলে কেমন হয়? আসুন দেশের ৮ কোটি ২০ লাখ মানুষ একসঙ্গে ওই দিনটিতে গাছ লাগাই। পরবর্তী প্রজন্মের জন্য আমরা একটি সবুজ পৃথিবী রেখে যেতে চাই।

এনিস সাহিনের এই পোস্টে নজর পড়ে তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ানের। তারপরই এনিসকে এমন আইডিয়ার জন্য ধন্যবাদ জানান প্রেসিডেন্ট এরদোয়ান।

প্রতি বছর ১১ নভেম্বরকে জাতীয় দিবস ঘোষণা করেন তিনি। এবারের কর্মসূচির অংশ হিসেবে দেশজুড়ে এক কোটি ৩৭ লাখ ৪৭ হাজার ৭০৮টি গাছের চারা বিতরণ করা হয়।


ঢাকা, মঙ্গলবার, নভেম্বর ১২, ২০১৯ (বিডিলাইভ২৪) // কে এইচ এই লেখাটি ৩৩৭ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন