সর্বশেষ
সোমবার ২৩শে চৈত্র ১৪২৬ | ০৬ এপ্রিল ২০২০

ওয়াশিংটনে ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসনের শুনানি শুরু

বৃহস্পতিবার, নভেম্বর ১৪, ২০১৯

ss.jpg
বিডিলাইভ ডেস্ক :

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে আনুষ্ঠানিকভাবে প্রথমবারের মতো অভিশংসনের জনশুনানি বা পাবলিক হেয়ারিং শুরু হয়েছে। শুনানি করেছেন মার্কিন কংগ্রেসের ডেমোক্র্যাট সংখ্যাগরিষ্ঠ প্রতিনিধি পরিষদের গোয়েন্দাবিষয়ক কমিটি।

গতকাল ওয়াশিংটনে এই শুনানি শুরু করে ডেমোক্রেট নেতা অ্যাডাম শিফ বলেছেন, যে বাস্তবতা নিয়ে এই শুনানি, গুরুত্ব দিয়ে তার বিরোধিতা করা হয় নি। অন্যদিকে রিপাবলিকান নেতা ডেভিন নানিস বলেছেন, পুরো প্রক্রিয়া সম্পন্ন হয়েছে নিয়ম লঙ্ঘন করে

উল্লেখ্য, ২০২০ সালে যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্পের মূল রাজনৈতিক প্রতিপক্ষ হয়ে উঠতে পারেন সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন। তার বিরুদ্ধে দুর্নীতির তদন্ত করতে ইউক্রেনকে ট্রাম্প চাপ সৃষ্টি করেছিলেন বলে অভিযোগ আছে। এ জন্য ইউক্রেনকে দেয়া যুক্তরাষ্ট্রের সামরিক সহায়তা বন্ধ করে দেন তিনি।

তবে কোনো অন্যায় করার কথা প্রত্যাখ্যান করেছেন ট্রাম্প। এই অভিশংসন প্রক্রিয়ায় ক্ষমতা হারাতে পারেন প্রেসিডেন্ট ট্রাম্প। যদি তিনি প্রতিনিধি পরিষদে অভিশংসিত হন এবং সিনেটে অভিযুক্ত হন- তবেই তিনি ক্ষমতা হারাতে পারেন। যুক্তরাষ্ট্রের ইতিহাসে এটা হলো চতুর্থ অভিশংসনের ঘটনা। টেলিভিশনে সম্প্রচার করা হবে এমন তৃতীয় অভিশংসন এটি।


ঢাকা, বৃহস্পতিবার, নভেম্বর ১৪, ২০১৯ (বিডিলাইভ২৪) // জে এস এই লেখাটি ২৪১ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন