সর্বশেষ
সোমবার ২৫শে অগ্রহায়ণ ১৪২৬ | ০৯ ডিসেম্বর ২০১৯

দেশকে দারিদ্র্যমুক্ত করতে চাই: প্রধানমন্ত্রী

বৃহস্পতিবার, নভেম্বর ১৪, ২০১৯

5.jpg
বিডিলাইভ রিপোর্ট :

দেশের প্রতিটি পরিবারকে দারিদ্র্যমুক্ত করতে চান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, ‘বাংলাদেশকে আমরা ক্ষুধামুক্ত করেছি। এবার লক্ষ্য দেশকে দারিদ্র্যমুক্ত করা। দেশের প্রতিটি পরিবারকে দারিদ্র্যমুক্ত করতে চাই।’

বৃহস্পতিবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সাত দিনব্যাপী পল্লী কর্ম-সহায়ক ফাউণ্ডেশন (পিকেএসএফ) উন্নয়ন মেলা-২০১৯ উদ্বোধনের সময় এ কথা বলেন প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা বলেন, ‘দেশকে দারিদ্র্যমুক্ত করতে ‘আমার বাড়ি আমার খামার’সহ বেশকিছু কর্মসূচি ঘোষণা করা হয়েছে। সরকারের গৃহীত এসব কর্মসূচির ফলে বর্তমানে দারিদ্র্যের হার ২১ ভাগে নেমে এসেছে। আগামীতে এটাকে ১৬ ভাগে নামিয়ে আনতে চাই।’

প্রধানমন্ত্রী বলেন, দেশকে দারিদ্রমুক্ত করতে বহুমুখী কর্মপরিকল্পনা নেওয়া হচ্ছে। যার সবগুলোর লক্ষ্য হলো দারিদ্র্য বিমোচন। আমরা দেশকে ক্ষুধামুক্ত করতে পেরেছি। আমাদের পরবর্তী লক্ষ্য দারিদ্র্যমুক্ত করা। শুধু বর্তমান না আমরা আমাদের ভবিষ্যৎ প্রজন্মের জন্য ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত দেশ রেখে যেতে চাই। যাতে তারা সুস্থ ও সুন্দরভাবে বাঁচতে পারে।

শেখ হাসিনা বলেন, ক্ষুদ্র ঋণ নিয়ে অনেকেই বাহবা কুড়াতে চেয়েছিলেন। তবে ক্ষুদ্র ঋণের মাধ্যমে কেউ কেউ বিশ্বব্যাপী সুনামও করেছিলেন। কিন্তু সেটি শুধু ছিল ব্যক্তিগত অর্জন। মূলত ক্ষুদ্র ঋণ দারিদ্র্য বিমোচন নয়, দারিদ্র্য লালন করে।

পিকেএসএফের বিভিন্ন কার্যক্রমে অংশগ্রহণকারীদের উৎপাদিত পণ্যপ্রদর্শনী ও বাজার সম্প্রসারণের লক্ষ্যে এ মেলার আয়োজন। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত চলবে মেলা।

দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে পিকেএসএফের সহযোগী সংস্থা, বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, গবেষণা ও তথ্যপ্রযুক্তি এবং সেবামূলক প্রতিষ্ঠানসহ মোট ১৩০টি প্রতিষ্ঠানের ১৯০টি স্টল এ মেলায় স্থান পেয়েছে।

নিত্যব্যবহার্য পণ্য থেকে শুরু করে প্রান্তিক ক্ষুদ্র উৎপাদকদের উৎপাদিত বিষমুক্ত কৃষিপণ্য, খাদ্যদ্রব্যসহ বিভিন্ন অঞ্চলের ঐতিহ্যবাহী, প্রসিদ্ধ ও সমাদৃত হাজারও পণ্যের সমাহার নিয়ে বসেছে এ মেলায়। মেলার নির্বাচিত শিল্পীদের পাশাপাশি তৃণমূল পর্যায়ের শিল্পীদের অংশগ্রহণে প্রতি সন্ধ্যায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানেরও আয়োজন রয়েছে।

 


ঢাকা, বৃহস্পতিবার, নভেম্বর ১৪, ২০১৯ (বিডিলাইভ২৪) // কে এইচ এই লেখাটি ৫২৬ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন