সর্বশেষ
শনিবার ৩০শে অগ্রহায়ণ ১৪২৬ | ১৪ ডিসেম্বর ২০১৯

হাঁড়ির পোড়া জেদি দাগ দূর করুন সহজেই

শুক্রবার, নভেম্বর ১৫, ২০১৯

index.jpg
বিডিলাইভ ডেস্ক :

প্রতিদিনের একটি সাধারন কাজ হলো রান্না করা।আর রান্না করতে গিয়ে হাঁড়ি পুড়ে যায়নি এমন মানুষ খুঁজে পাওয়া কঠিন। দুধ উথলে দাগ পড়তে পারে অথবা তরকারি হাঁড়ির নিচে লেগে যেতে পারে। এই দাগ একটু বেশি পড়লে তা উঠিয়ে ফেলা বেশ কষ্টসাধ্য। ডিশ ওয়াশার, সাবান কোনকিছু দিয়ে এই দাগ দূর করা সম্ভব হয় না। তবে এই পোড়া দাগ নিয়ে চিন্তা করারও কোনো কারণ নাই। সহজ একটি উপায়ে এই জেদী দাগ দূর করে ফেলুন।

উপকরণ :

সাদা ভিনেগার
বেকিং সোডা
পানি
স্পঞ্জ বা মাজুনি

যেভাবে করবেন :

পুড়ে যাওয়া হাঁড়িটি পানি দিয়ে ভরে ফেলুন। দাগের গভীরতা উপর নির্ভর করবে পানির পরিমাণ। দাগ বেশি হলে পানির পরিমাণ বেশি দিবেন। এবার এর সাথে এক কাপ ভিনেগার দিয়ে দিন। ভিনেগারের পরিমাণটিও নির্ভর করবে পোড়া দাগের উপর। ছোট হাঁড়ি বা পোড়া দাগের জন্য অল্প ভিনেগার ব্যবহার করতে হবে।

এবার মিশ্রণসহ পুড়ে যাওয়া হাঁড়িটি চুলায় জ্বাল হতে দিন। লক্ষ্য রাখুন পোড়া দাগ নরম হয়ে আসলে নামিয়ে ফেলুন।চুলা থেকে হাঁড়িটি নামিয়ে এতে ২ থেকে ৩ টেবিল চামচ বেকিং সোডা মিশিয়ে নিন। বেকিং সোডা বুদ বুদ হওয়ার পর্যন্ত অপেক্ষা করুন।

এরপরে একটি স্পঞ্জ দিয়ে প্যানটি ঘষুন। ৩০ থেকে ৪৫ সেকেন্ড ঘষুন। দেখবেন খুব সহজে পোড়া দাগ উঠে আসছে। খুব বেশি জেদী দাগ হলে এর উপর কিছুটা বেকিং সোডা ছিটিয়ে দিন। তারপর আবার কিছুক্ষণ ঘষুন। যত জেদী দাগ হোক না কেন তা দূর হয়ে গেছে।

এছাড়া জেদী পোড়া দাগ দূর করার জন্য কেচাপ, ভিনেগার, কোকাকোলা ব্যবহার করতে পারেন। এই উপাদানগুলোও দাগ দূর করতে সাহায্য করে।


ঢাকা, শুক্রবার, নভেম্বর ১৫, ২০১৯ (বিডিলাইভ২৪) // জে এস এই লেখাটি ৬০৬ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন