সর্বশেষ
বুধবার ১৩ই জ্যৈষ্ঠ ১৪২৭ | ২৭ মে ২০২০

আজ রাতে ফোকফেস্ট মাতাবেন যারা

শুক্রবার, নভেম্বর ১৫, ২০১৯

140.jpg
বিডিলাইভ ডেস্ক :

গতকাল পর্দা উঠেছে দক্ষিণ এশিয়ার লোকসংগীতের সবচেয়ে বড় আসর ‘ঢাকা ইন্টারন্যাশনাল ফোকফেস্ট ২০১৯। ওই আয়োজনের দ্বিতীয় দিন আজ। সন্ধ্যা ৬টায় শুরু হয়ে উৎসব চলবে রাত ১২টা পর্যন্ত।

আয়োজনের দ্বিতীয় দিনে আজ যাদের পরিবেশনা থাকছে...

হিনা নাসরুল্লাহ (পাকিস্তান) :বিশ্বের নানা প্রান্তে সুফি কনসার্টে অংশ নিয়েছেন হিনা নাসরুল্লাহ। উর্দুর পাশাপাশি সিন্ধি ও সারাইকি ভাষায়ও গান করে থাকেন।

হাবিব কইটে অ্যান্ড বামাদা (মালি): মালিয়ান লোকসংগীতের জীবন্ত কিংবদন্তি। প্রথম অ্যালবাম ‘মুসো কো’ দিয়ে বিশ্বব্যাপী সাড়া ফেলেন। ১৯৯৪ সাল থেকে তিনি নিজের ব্যান্ড ‘বামাদা’ নিয়ে প্রায় ১৭০০ কনসার্ট করেছেন।

কামরুজ্জামান রাব্বি : বাংলা লোকগানের জনপ্রিয় গায়ক কামরুজ্জামান রাব্বি। দোতারা বাজিয়ে গান গেয়ে এই শিল্পী খুব অল্প সময়েই পরিচিতি পেয়েছেন। ২০১৬ সালে রিয়ালিটি শো ‘বাউলিয়ানা’র মঞ্চে সর্বপ্রথম নজর কাড়েন রাব্বি।

শফিকুল ইসলাম :‘বাউলিয়ানা’য় প্রথম রানার আপ হয়ে আলোচনায় আসে শফিকুল। রিয়ালিটি শো ‘গানের রাজা’য়ও প্রথম রানার আপ হয় ময়মনসিংহের এই খুদে শিল্পী। মৌলিক গানও করেছে।

ফকির শাহাবুদ্দিন : লোকসংগীত, বাউল ও সুফিগানের জনপ্রিয় একজন গীতিকার, সুরকার ও সংগীত গবেষক। তিন দশকের বেশি সময় ধরে বাউলসংগীতের সঙ্গে জড়িত।

কাজল দেওয়ান : জন্ম ১৯৬৮ সালে, ঢাকার কেরানীগঞ্জে। বাবা প্রখ্যাত বাউল মাতাল কবি আব্দুর রাজ্জাক দেওয়ানের হাত ধরেই নিজেকে বাউলগানের সুরে আষ্টেপৃষ্ঠে জড়িয়ে ফেলেন তিনি। তাঁর ঝুলিতে রয়েছে প্রায় তিন শ অডিও অ্যালবাম।

 

 

 


ঢাকা, শুক্রবার, নভেম্বর ১৫, ২০১৯ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ৩৭২ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন