সর্বশেষ
সোমবার ২৫শে অগ্রহায়ণ ১৪২৬ | ০৯ ডিসেম্বর ২০১৯

ওজন কমাতে সহায়তা করে যেসব খাবার

শনিবার, নভেম্বর ১৬, ২০১৯

ii.jpg
বিডিলাইভ ডেস্ক :

বর্তমান সময়ে স্থুলতা যেন প্রকট আকার ধারণ করেছে। খাদ্যাভ্যাস ও লাইফস্টাইল এর জন্য প্রধান দায়ী। তাই প্রতিদিনের জীবনযাত্রা ও খাবারে প্রতি বিশেষ সচেতন হতে হবে আমাদের। এমন কিছু খাবার আছে যা আমাদের অতিরিক্ত ওজনের জন্য দায়ী আবার এমন কিছু খাবার আছে যা খেলে ওজন কমতে পারে।

তবে নয়টি খাবার খেলে আপনার ওজন কমবে । যা সব সময় আপনার কাছের বাজারগুলোতে পাওয়া যায়। বলার অপেক্ষা রাখে না যে সেগুলো কোন ধরনের খাবার হবে। শসা, সবুজ-শাকসবজি, ডাল ও মটরশুঁটি, পনির, সেদ্ধ আলু, ফল, আখরোট, লালমরিচ ও লেবু। এ ধরনের খাবারগুলো আপনার শরীরের অতিরিক্ত ওজন কমাতে সহায়তা করতে পারে।

শসা :
শসায় প্রায় ৮৫ শতাংশ পানির উপস্থিতি রয়েছে। শসার অতিরিক্ত পানি ওজন কমাতে নিখুঁতভাবে কাজ করে। স্বাস্থ্যের জন্য ক্ষতিকর এমন খাবারগুলোতে উপস্থিত টক্সিন দূর করতেও সহায়তা করে শসা।

সবুজ-শাকসবজি ;
সবুজ-শাকসবজি যা আপনার ওজন কমাতে সহায়তা করে। এরমধ্যে বাঁধাকপি ও মেথির পাতা ইত্যাদি উল্লেখযোগ্য। যা দিয়ে আপনি প্রতিদিন তরকারি বা সবজি তৈরি করেন। এগুলোতে ক্যালোরি ও কার্বোহাইড্রেট কম এবং ভিটামিন বেশি রয়েছে।

ডাল ও মটরশুঁটি :
সাধারণত আমাদের মায়েরা প্রতিদিনই ডাল ও ছানা তৈরি করেন। এ ধরনের খাবারে প্রচুর পরিমাণ প্রোটিন রয়েছে। যা আমাদের সবাইকে তৃপ্ত ও উৎসাহিত রাখে।

পনির :
সাধারণত পনিরে প্রোটিন বেশি, ক্যালোরি কম, যা আপনার ওজন কমাতে দুর্দান্ত কাজ করে। পনিরে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম, পটাশিয়াম ও ম্যাগনেশিয়াম জাতীয় পুষ্টি রয়েছে।

ফল :
ফলে প্রচুর পরিমাণে পুষ্টি থাকে। প্রায় সব ধরনের ফল আপনার ওজন কমানোর জন্য উপকারি। কেবল সঠিক খাদ্য গুণসম্পন্ন দিয়ে আপনার পেট পূর্ণ করে ফল।

আখরোট :
প্রতিদিন মাত্র এক’মুঠো আখরোট খেয়ে আপনার ওজন কমানোর প্রক্রিয়াটিকে বাড়িয়ে তুলতে পারেন। এ শুকনো ফলগুলো পুষ্টির সঠিক মিশ্রণের অধিকারী, যা হৃদরোগের পাশাপাশি স্বাস্থ্যকেও উৎসাহ দেয়।

সিদ্ধ আলু :
এটি অবশ্যই অবাক করার মতো বিষয়। সেদ্ধ আলু খেলে ওজন কমে বিষয়টি সবাইকে অবাক করার মতো। তবে হ্যাঁ, সেদ্ধ আলু আপনার ওজন কমাতে পারে, যদি সেগুলো আপনি ধুয়ে খান। সেদ্ধ আলুতে কার্বস, ফাইবার ও পটাসিয়াম রয়েছে।

লাল মরিচ :
লাল মরিচ যা তৃপ্তিবোধ ও ওজন বাড়ানোর লড়াইয়ে সহায়তা করে। পাশাপাশি এ মসলা দেহের ফ্যাট কমাতে সহায়তা করে।

লেবু :
খাবারের তালিকায় লেবু অন্তর্ভুক্ত করুন। লেবু খাদ্য হজমে সহায়তা করে ও অতিরিক্ত চর্বি কমায়।

ওজন কমানোর জন্য এ খাবারগুলোর আয়োজন করার দরকার নেই। কারণ এই খাবারগুলো কমবেশি সব সময় আপনার রান্নাঘরে থাকে। কেবল নিয়ম মেনে খাবারগুলো গ্রহণে ওজন কমতে পারে।


ঢাকা, শনিবার, নভেম্বর ১৬, ২০১৯ (বিডিলাইভ২৪) // জে এস এই লেখাটি ৫১৩ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন