সর্বশেষ
সোমবার ২৬শে শ্রাবণ ১৪২৭ | ১০ আগস্ট ২০২০

এবার আন্তর্জাতিক আদালতের তদন্ত প্রত্যাখ্যান মিয়ানমারের

শনিবার, নভেম্বর ১৬, ২০১৯

888.jpg
বিডিলাইভ ডেস্ক :

রোহিঙ্গাদের ওপর মিয়ানমারের সেনাবাহিনীর গণহত্যা চালানোর অভিযোগের বিষয়ে ইন্টারন্যাশনাল ক্রিমিনাল কোর্টের (আইসিসি) তদন্ত প্রত্যাখ্যান করেছে মিয়ানমার সরকার। খবর কাতারের শীর্ষস্থানীয় গণমাধ্যম আল জাজিরার।

মিয়ানমারের সরকারের মুখপাত্র জ তে শুক্রবার এক সংবাদ সম্মেলনে বলেন, মিয়ানমার বিষয়ে আইসিসির এই তদন্ত আন্তর্জাতিক আইনের সঙ্গে সঙ্গতিপূর্ণ নয়। জ তে বারবার বলেন, প্রয়োজন হলে মিয়ানমারের নিজস্ব কমিটি অভিযোগটি তদন্ত করবে।

নেদারল্যান্ডসের হেগ ভিত্তিক এই আদালত বৃহস্পতিবার রোহিঙ্গাদের ওপর ২০১৭ সালে মিয়ানমারের সেনাবাহিনীর চালানো দমনপীড়নের ঘটনাটি পুঙ্খানুপুঙ্খ তদন্ত করার অনুমোদন দেন। এটিকে স্বাগত জানায় মানবাধিকার গোষ্ঠীগুলো।

মিয়ানমারের রাখাইন রাজ্যে দেশটির সেনাবাহিনীর নৃশংস অভিযানে ২০১৭ সালের আগস্টে সাত লাখ ৪০ হাজারের বেশি রোহিঙ্গা নিজেদের প্রাণ বাঁচাতে দেশত্যাগ করতে বাধ্য হয়। রোহিঙ্গারা সীমান্ত পার হয়ে বাংলাদেশে আশ্রয় নেয়।

জাতিসংঘের তদন্তকারীদের মতে, মিয়ানমারের সেনাবাহিনীর চালানো এই অভিযান চলাকালে দেশটির সৈন্যরা গণহত্যা ও গণধর্ষণ চালায়। তবে দেশটির সরকার শুরু থেকেই এই গণহত্যা ও গণধর্ষণের অভিযোগ প্রত্যাখ্যান করে আসছে।

পশ্চিম আফ্রিকার দেশ গাম্বিয়া সোমবার ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিসে (আইসিজে) মিয়ানমারের বিরুদ্ধে মামলা করার পর আইসিসির সিদ্ধান্তটি সামনে এলো। জ তে শুক্রবারের সংবাদ সম্মেলনে জোর দিয়ে বলেন, মিয়ানমার ও সরকার চোখ বন্ধ করে নেই।


ঢাকা, শনিবার, নভেম্বর ১৬, ২০১৯ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ৩৬৫ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন