সর্বশেষ
মঙ্গলবার ২৬শে অগ্রহায়ণ ১৪২৬ | ১০ ডিসেম্বর ২০১৯

সাত ঘন্টার বেশি কাজে মাথায় টাক, গবেষকদের তথ্য

সোমবার, নভেম্বর ১৮, ২০১৯

tak-inner20180726052952.jpg
বিডিলাইভ ডেস্ক :

চুল পড়ে যাওয়ার অনেক কারণ থাকতে পারে। তবে অন্যতম একটি কারণ হলো কাজের ধরন। যাদের কর্মক্ষেত্রে কাজের চাপ অনেক বেশি, তাদের টাক হয়ে যাওয়ার সম্ভাবনা বেশি থাকে।

এক গবেষণায় বলা হয়েছে যারা সপ্তাহে ৫২ ঘণ্টার বেশি কাজ করেন, তাদের মাথায় টাক পড়ে যাওয়ার সম্ভাবনা বেশি। অর্থাৎ দিনে সাত ঘণ্টার বেশি কাজেই হারাতে হয় চুল। দক্ষিণ কোরিয়ার দক্ষিণ কোরিয়ার সানকিনওয়ান ইউনিভার্সির মেডিসিন বিভাগের গবেষকরা ১৩৩৯১ জন পুরুষের উপর গবেষণা করে এই তথ্য জানিয়েছেন।

গবেষণায় অংশগ্রহণকারীদের বয়স ২০ থেকে ৫৯ এর মধ্যে। তিন ভাগে ভাগ করা হয়েছে তাদের। প্রথম গ্রুপের সদস্যরা সপ্তাহে ৪০ ঘণ্টা কাজ করেছেন, দ্বিতীয় গ্রুপ ৪০-৫২ ঘণ্টা কাজ করেছেন এবং তৃতীয় গ্রুপ ৫২ ঘণ্টার বেশি কাজ করেছেন সপ্তাহে।

প্রথমে তাদের চুল পড়ার প্রবণতা ছিল না। কিন্তু চার বছর পরে দেখা গেছে যাদের কর্ম-ঘণ্টা বেশি ছিল, তাদের প্রচুর চুল পড়ে যাচ্ছে। দ্বিতীয় এবং তৃতীয় গ্রুপের সদস্যদের মাথার চুল দ্রুত কমে গিয়েছে। অর্থাৎ চুল পড়ে যাওয়ার ক্ষেত্রে কাজের চাপের প্রভাব আছে।

এর কারণ ব্যখ্যা করেছেন গবেষকরা। দীর্ঘ সময় কাজ করলে মানসিক চাপ পড়ে। মানসিক চাপের প্রভাব চুলের ফলিকলের ওপর পড়ে এবং চুলের বৃদ্ধি বা নতুন চুল গজানো কমে যায়। পুরনো চুল স্বাভাবিক নিয়মে ঝরে পড়ে। নতুন চুল কম গজানোর কারণে মাথায় টাক পড়ে। -ব্রাইট সাইড


ঢাকা, সোমবার, নভেম্বর ১৮, ২০১৯ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ৪৮৩ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন