সর্বশেষ
শুক্রবার ২৬শে আষাঢ় ১৪২৭ | ১০ জুলাই ২০২০

'আইসিসির রায়ে মিয়ানমারের ওপর চাপ সৃষ্টি হবে'

সোমবার, নভেম্বর ১৮, ২০১৯

6.jpg
বিডিলাইভ রিপোর্ট :

রোহিঙ্গা ইস্যুতে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি) রায় দিলে মিয়ানমারের রাষ্ট্রীয় উপদেষ্টা অং সান সুচিসহ দেশটির ২০ নেতা তা মানতে বাধ্য থাকবেন বলে জানিয়েছেন বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

সোমবার রাজধানীর জাতীয় প্রেস ক্লাবে ‘আঞ্চলিক ও বৈশ্বিক পরিস্থিতি বিবেচনায় রোহিঙ্গা প্রত্যাবাসনের প্রয়োজনীয়তা’ বিষয়ক গোলটেবিল বৈঠকে এ কথা বলেন প্রতিমন্ত্রী।

তিনি বলেন, মিয়ানমার আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) বা ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিসের (আইসিজে) সদস্য হোক বা না হোক বিচারে রোহিঙ্গা ইস্যুতে সুচিসহ ঊর্ধ্বতন ২০ জনের বিরুদ্ধে রায় হলে তা মানতে বাধ্য হবে তারা। বিশ্বের সব দেশের সেই রায় মানতে হবে।

তিনি বলেন, রোহিঙ্গা নিধনের বিরুদ্ধে আইসিসির রায় হওয়ার পর মিয়ানমার ছাড়াও অনেক দেশের ওপর চাপ সৃষ্টি হবে এ সংকট সমাধানে।

গত ১১ নভেম্বর জাতিসংঘের সর্বোচ্চ বিচারিক সংস্থা ইন্টারন্যাশনাল কোর্ট অফ জাস্টিস বা আন্তর্জাতিক বিচার আদালতে মিয়ানমারের বিরুদ্ধে ওই মামলা করে আফ্রিকার দেশ গাম্বিয়া। গাম্বিয়া ও মিয়ানমার দুই দেশই ১৯৪৮ সালের জেনোসাইড কনভেনশনে স্বাক্ষরকারী। ওই কনভেনশন স্বাক্ষরকারী দেশগুলোতে গণহত্যা থেকে বিরত থাকা নয় বরং এ ধরনের অপরাধ প্রতিরোধ এবং অপরাধের জন্য বিচার করতে বাধ্য করে।


ঢাকা, সোমবার, নভেম্বর ১৮, ২০১৯ (বিডিলাইভ২৪) // কে এইচ এই লেখাটি ৩৬৬ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন