সর্বশেষ
সোমবার ২৫শে অগ্রহায়ণ ১৪২৬ | ০৯ ডিসেম্বর ২০১৯

‘অচিন পাখি’ ও ‘সোনার তরী’ নাম দিলেন প্রধানমন্ত্রী

বুধবার, নভেম্বর ২০, ২০১৯

biman.jpg
বিডিলাইভ ডেস্ক :

বিমান বাংলাদেশ এয়ারলাইনসের নতুন দুটি ড্রিমলাইনারের নাম।

বাংলাদেশের বিমান বহরে ডিসেম্বরে যুক্ত হচ্ছে আরো দুটি ড্রিমলাইনার উড়োজাহাজ বোয়িং ৭৮৭-৯। ২১ ডিসেম্বর প্রথমটি ও এক দিন পরেই ২২ ডিসেম্বর আসবে দ্বিতীয় ড্রিমলাইনার ৭৮৭-৯ উড়োজাহাজ।

গত ১৪ নভেম্বর নাম দুটি চূড়ান্ত করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বর্তমান সরকারের আমলে এ নিয়ে বাংলাদেশের বিমান বহরে যুক্ত হওয়া উড়োজাহাজের সংখ্যা হবে ১২ টি।

এর আগে বাংলাদেশের বিমান বহরে যুক্ত হওয়া ১০ টি উড়োজাহাজের নামও ঠিক করেছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেগুলো হলো পালকী, অরুণ, আলো, আকাশ, প্রদীপ, রাঙ্গা প্রভাত, মেঘদূত, ময়ূরপঙ্খী, আকাশবীণা, হংসবলাকা, গাঙচিল ও রাজহংস।

বিমান সূত্রে জানা গেছে, গত সপ্তাহ থেকেই দুটি ড্রিমলাইনারের মধ্যে একটির রং করার কাজ শুরু হয়েছে। আরেকটি উড়োজাহাজ দুবাই এয়ার শোতে প্রদর্শন করা হয়েছে। এয়ার শো শেষ হওয়ার পর এটির রঙের কাজ হবে। এ ছাড়া দেশে আসার আগে বেশ কয়েক দফা পরীক্ষামূলকভাবে প্রদান করা হবে।

ড্রিমলাইনার দুটি দেশে আনার জন্য ডিসেম্বর মাসের দ্বিতীয় সপ্তাহে বিমানের কয়েকজন পাইলট যুক্তরাষ্ট্রের সিয়াটলে বোয়িং কোম্পানির কারখানায় যাবেন। তাঁদের সঙ্গে বিমানের একটি প্রতিনিধিদল থাকবে।

প্রসঙ্গত, বিমান বহরে বর্তমানে মোট উড়োজাহাজ রয়েছে ১৬টি। এগুলোর মধ্যে নিজস্ব উড়োজাহাজের সংখ্যা ১০টি। বাকি ৬টি লিজে আনা। নিজস্ব ১০টি উড়োজাহাজের সবই বোয়িং কোম্পানি থেকে কেনা। এর মধ্যে ৪টি ড্রিমলাইনার ৭৮৭-৮, ৪টি ৭৭৭-৩০০ ইআর ও দুটি ৭৩৭-৮০০। নতুন দুটি ৭৮৭-৯ উড়োজাহাজ যুক্ত হলে বাংলাদেশ বিমানের উড়োজাহাজ হবে ১৮টি।


ঢাকা, বুধবার, নভেম্বর ২০, ২০১৯ (বিডিলাইভ২৪) // রি সু এই লেখাটি ৪৭৬ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন