সর্বশেষ
রবিবার ১লা পৌষ ১৪২৬ | ১৫ ডিসেম্বর ২০১৯

দুই ভাইয়ের হাতে শ্রীলংকার শাসন

বৃহস্পতিবার, নভেম্বর ২১, ২০১৯

76607515_741815593001383_5555992556216516608_n.jpg
বিডিলাইভ ডেস্ক :

শ্রীলংকার নতুন প্রধানমন্ত্রী হিসেবে বড় ভাই মাহিন্দা রাজাপাকসেকে নিয়োগ দিয়েছেন ছোট ভাই ও দেশটির প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে। এর মাধ্যমে ইতিহাস গড়ে শ্রীলংকায় ক্ষমতায় এসেছেন দুই ভাই। প্রধানমন্ত্রী রনিল বিক্রমসিংহে বুধবার পদত্যাগ করলে মাহিন্দাকে এই পদে নিয়োগ দেন গোতাবায়া।

প্রধানমন্ত্রী পদ থেকে ইস্তফা দিয়ে রনিল বিক্রমসিংহে জানিয়েছেন, পার্লামেন্টে এখনও তার সরকারের গরিষ্ঠতা রয়েছে। তবু প্রেসিডেন্ট নির্বাচনের রায়কে মর্যাদা দিয়ে তিনি প্রধানমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিচ্ছেন।

রনিল বিক্রমসিংহে ইচ্ছা করলে আরও কিছুদিন তার পদে থাকতে পারতেন। কিন্তু তা না থেকে প্রেসিডেন্ট নির্বাচনের কয়েকদিনের মাথায় তিনি সরকার ভেঙে দিয়ে পদত্যাগ করেছেন।

বৃহস্পতিবার থেকে শ্রীলংকায় রনিল অধ্যায় শেষ হবে এবং মাহিন্দা অধ্যায় ফের শুরু হবে। এর ফলে শ্রীলংকার শাসন রাজাপাকসে পরিবারের হাতে চলে এসেছে।

মাহিন্দা প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেয়ার মাধ্যমে শ্রীলংকা প্রথমবারের মতো একইসঙ্গে সরকার প্রধানের সর্বোচ্চ দুই পদে দুই ভাইকে পাচ্ছে। দু’বারের বেশি প্রেসিডেন্ট হওয়া সংবিধান পরিপন্থী। তাই এবার কৌশল কিছুটা বদলেছে তারা। ছোট ভাইয়ের পেছনে বসেই দেশ চালাবেন মাহিন্দা।

রাজাপাকসে ভাইদের জমানায় শ্রীলঙ্কা কতটা চীন ঘেঁষা নীতি নিয়ে চলে, সেদিকে সতর্ক দৃষ্টি রাখবে প্রতিবেশি দেশ ভারত।

 


ঢাকা, বৃহস্পতিবার, নভেম্বর ২১, ২০১৯ (বিডিলাইভ২৪) // কে এইচ এই লেখাটি ২৪৬ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন