সর্বশেষ
রবিবার ১লা পৌষ ১৪২৬ | ১৫ ডিসেম্বর ২০১৯

কানাডার প্রথম হিন্দু মন্ত্রী অনিতা

শুক্রবার, নভেম্বর ২২, ২০১৯

7.jpg
বিডিলাইভ ডেস্ক :

কানাডায় হিন্দু ধর্মাবলম্বী হিসেবে প্রথম মন্ত্রীত্ব পেয়েছেন অনিতা আনন্দ। জাস্টিন ট্রুডোর ৩৭ সদস্যের মন্ত্রিসভায় স্থান পেয়েছেন এই আইনপ্রণেতা। পাবলিক সার্ভিস ও প্রকিউরমেন্ট মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করবেন অনিতা। সামরিক কেনাকাটা সম্পর্কিত সব বিষয় এই মন্ত্রণালয়ের দায়িত্বে রয়েছে।

অনিতা আনন্দ ছাড়াও তিন শিখ ধর্মালম্বীকেও নিজের মন্ত্রিসভায় ঠাঁই দিয়েছেন টানা দ্বিতীয়বারের মতো প্রধানমন্ত্রীর দায়িত্ব পাওয়া জাস্টিন ট্রুডো।

অনিতা আনন্দ একজন আইনজীবী ও গবেষক। নোভা স্কটিয়ায় জন্ম ও বেড়ে ওঠার পর ১৯৮৫ সালে তিনি অন্টারিওতে চলে আসেন।

তিনি কুইন্স বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞানে স্নাতক ডিগ্রী লাভ করেন। এরপর অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে জুরিসপ্রুডেন্সেও স্নাতক নিয়েছেন। এছাড়া ডালহৌসি বিশ্ববিদ্যালয়ের ব্যাচেলর অব ল ডিগ্রির পাশাপাশি টরেন্টো বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স অব ল সম্পন্ন করেন।

গত দুই দশক তিনি দেশটির টরেন্টো বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনার পাশাপাশি ম্যাস কলেজের গভর্নিং পরিষদের চেয়ারম্যান ও রটম্যান স্কুল অব ম্যানেজমেন্টের ক্যাপিটাল মার্কেটস রিসার্চ ইন্সটিটিউটের পলিসি অ্যান্ড রিসার্চ ডিরেক্টর হিসেবে কাজ করেছেন। এছাড়া কুইন্স বিশ্ববিদ্যালয়ের ইয়েল ল স্কুল ও ওয়েস্টার্ন বিশ্ববিদ্যালয়ে আইন পড়িয়েছেন।


ঢাকা, শুক্রবার, নভেম্বর ২২, ২০১৯ (বিডিলাইভ২৪) // কে এইচ এই লেখাটি ১৬৮ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন