সর্বশেষ
শুক্রবার ১৬ই ফাল্গুন ১৪২৬ | ২৮ ফেব্রুয়ারি ২০২০

ডেভিস কাপে চ্যাম্পিয়ন স্পেন

ষষ্ঠ শিরোপা ঘরে তুললো স্পেন

বুধবার, নভেম্বর ২৭, ২০১৯

devis.jpg
বিডিলাইভ ডেস্ক :

ডেভিস কাপে চ্যাম্পিয়ন হয়ে ষষ্ঠবারের মত শিরোপা নিজেদের করে নিলো স্পেন। রাফায়েল নাদাল ও রবের্তো বাউতিস্তা আগুতের নৈপুণ্যে ফাইনালে কানাডাকে হারিয়ে ডেভিস কাপে চ্যাম্পিয়ন হয়েছে স্পেন।

ইতিহাস সৃষ্টি করতে পারল না কানাডা। ডেভিস কাপের ১১৯ বছরের ইতিহাসে এবারই প্রথম ফাইনালে পৌঁছেছিল কানাডা।

নিজের পঞ্চম ও দেশের ষষ্ঠ শিরোপার আনন্দে ভাসছেন নাদাল। বলেন, ‘দারুণ এক সপ্তাহ কাটল। এর চেয়ে বেশি আর কী চাইতে পারি। অসাধারণ এই স্টেডিয়ামে এমন জয় স্মরণীয় হয়ে থাকবে।’

                      

মাদ্রিদে রোববার শিরোপা লড়াইয়ে দ্বিতীয় এককে ডেনিস শাপোভালভকে ৬-৩, ৭-৬ (৯-৭) গেমে নাদাল হারালে ২-০ ব্যবধানে স্পেনের শিরোপা জয় নিশ্চিত হয়ে যায়। এর আগে ১৯ বছর বয়সী আলিয়াসিমাকে ৭-৬ (৭-৩), ৬-৩ গেমে হারিয়ে দলকে ১-০ ব্যবধানে এগিয়ে নিয়েছিলেন বাউতিস্তা।

৩১ বছর বয়সী বাউতিস্তার জন্য এই জয় ছিল অনেক আবেগঘন। বাবার মৃত্যুর তিন দিন পর দলে ফিরে দেশের শিরোপা জয়ে গুরুত্বপূর্ণ অবদান রাখলেন ৩১ বছর বয়সী এই খেলোয়াড়।

২০১১ সালের পর প্রতিযোগিতাটিতে দেশকে প্রথম সেরার মুকুট এনে দেওয়ার পথে আট ম্যাচের সবকটিই জিতেন ওয়ার্ল্ড নাম্বার ওয়ান নাদান। নতুন নিয়মে হয়েছে দলগত টেনিসের এই প্রতিযোগিতার এবারের আসর। এক সপ্তাহ ধরে চলা শিরোপা লড়াইয়ে এবার ১৮টি দল অংশ নেয়। রাউন্ড-রবিন লিগ পদ্ধতিতে গ্রুপ পর্বের পর হয়েছে নকআউট রাউন্ড।

উল্লেখ্য, ‘টেনিসের বিশ্বকাপ’ নামে পরিচিত এই প্রতিযোগিতায় সর্বোচ্চ ৩২ বার চ্যাম্পিয়ন হয়েছে যুক্তরাষ্ট্র। দ্বিতীয় সর্বোচ্চ ২৮ বার জিতেছে অস্ট্রেলিয়া।


ঢাকা, বুধবার, নভেম্বর ২৭, ২০১৯ (বিডিলাইভ২৪) // রি সু এই লেখাটি ২৬৬ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন