সর্বশেষ
রবিবার ১২ই আশ্বিন ১৪২৭ | ২৭ সেপ্টেম্বর ২০২০

নতুন জালিয়াতি 'সিম সোয়াপ' কী

বৃহস্পতিবার, নভেম্বর ২৮, ২০১৯

bNocQs_1506162626.jpg
বিডিলাইভ ডেস্ক :

টাকা তোলার জন্য ডেবিট কার্ড বা এটিএম ব্যবহার না করলেও ব্যাংক জালিয়াতদের কবলে পড়ার আশঙ্কা থেকেই যায়। কারণ, আপনার মোবাইল নম্বর আপনার সবকটি ব্যাংক অ্যাকাউন্টের সঙ্গেই যুক্ত করা থাকে। আপনার এই রেজিস্টার্ড মোবাইল নম্বরের সঙ্গে লিঙ্ক করা সব তথ্য ‘SIM SWAP’ পদ্ধতির সাহায্যে হাতিয়ে নিতে পারে প্রতারকরা। কী ভাবে? আসুন জেনে নেওয়া যাক-

নিজের ব্যাংক অ্যাকাউন্টের তথ্য কখনই কাউকে জানাবেন না। বড় কোনও অফারের ফাঁদে পা দিয়ে অজানা কোনও ওয়েবসাইটে আপনার মোবাইল নম্বর দেবেন না।

নিজের ব্যাংক অ্যাকাউন্টের স্টেটমেন্ট মাঝেমধ্যেই চেক করুন। কোনও এসএমএস অ্যালার্ট বা ওটিপি (OTP) কখনই কারও সঙ্গে শেয়ার করবেন না।

ব্যাংকে গিয়ে আপনার অ্যাকাউন্টের সঙ্গে ‘ইনস্ট্যান্ট অ্যালার্ট’-এর সুবিধা রেজিস্টার করুন। তাহলে সব সময় নিজের ব্যাংক অ্যাকাইন্টের সব তথ্য জানতে পারবেন।

কেউ ফোন করে সিম আপগ্রেডেশন বা সিম ব্লক করার কথা বললে, কথা না বিড়িয়ে সেই ফোন কেটে দিন। মোবাইলের নেটওয়ার্ক সার্ভিস প্রোভাইডারের কাস্টমার কেয়ার থেকে ফোন করছি বললেও গুরুত্ব দেবেন না। ফোনে কোনও সন্দেহজনক কিছু ঘটতে দেখলে আপনার মোবাইল সার্ভিস প্রোভাইডারকে সঙ্গে সঙ্গে জানান।


ঢাকা, বৃহস্পতিবার, নভেম্বর ২৮, ২০১৯ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ১১৬২ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন