সর্বশেষ
শুক্রবার ২৭শে চৈত্র ১৪২৬ | ১০ এপ্রিল ২০২০

আফগানিস্তানে ট্রাম্পের আকস্মিক সফর

শুক্রবার, নভেম্বর ২৯, ২০১৯

7.jpg
বিডিলাইভ ডেস্ক :

মার্কিন সেনাদের ধন্যবাদ জানাতে আফগানিস্তানে আকস্মিক সফর করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। পূর্ব ঘোষণা ছাড়াই বৃহস্পতিবার ‘থ্যাংকস গিভিং ডে’ তে আফগানিস্তান ভ্রমণ করেন তিনি।

বৃহস্পতিবার স্থানীয় সময় রাত আনুমানিক সাড়ে আটটার সময় তিনি বিমানবন্দরে অবতরণ করেন। ট্রাম্পের কয়েকজন উপদেষ্টাসহ প্রেসিডেন্টকে স্বাগত জানান মার্কিন জয়েন্ট চিফস চেয়ারম্যান মার্ক মিলে। সৈন্যদের সঙ্গে ছবি তোলা, চারপাশ পরিদর্শন ও নৈশভোজ করেন। তারপর মধ্যরাতেই নিজ দেশে ফিরে যান ট্রাম্প।

রাজধানী কাবুলের পাশেই অবস্থিত বাগরাম বিমানঘাঁটিতে ট্রাম্প তালেবানের সঙ্গে আলোচনা সম্পর্কে বলেন, ‘আমরা তাদের (তালেবান) সঙ্গে বৈঠক করেছি এবং তাদের আমরা বলেছি যুদ্ধবিরতি করতে হবে কিন্তু তখন তারা যুদ্ধবিরতি চাচ্ছিল না। তবে এখন তারা যুদ্ধবিরতি চায়। আমি বিশ্বাস করি এটা সম্ভবত সেভাবে কার্যকর হবে।’

আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ ঘানির সঙ্গেও বৈঠক করেছেন ট্রাম্প। এছাড়া দেশটি থেকে আরো মার্কিন সৈন্য প্রত্যাহারেরও ঘোষণা দেন ট্রাম্প।

২০০১ সালে টুইন টাওয়ারে হামলার পর আফগানিস্তানে সামরিক অভিযান শুরু করে যুক্তরাষ্ট্র। ১৮ বছরের ওই যুদ্ধে এখনো দেশটিতে প্রায় ১৩ হাজার মার্কিন সেনা মোতায়েন রয়েছে।


ঢাকা, শুক্রবার, নভেম্বর ২৯, ২০১৯ (বিডিলাইভ২৪) // কে এইচ এই লেখাটি ২৮৭ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন