সর্বশেষ
বুধবার ২৮শে শ্রাবণ ১৪২৭ | ১২ আগস্ট ২০২০

ফ্রান্সে লাখ লাখ সরকারি কর্মজীবীরা ধর্মঘটের ডাক দিয়েছে

বৃহস্পতিবার, ডিসেম্বর ৫, ২০১৯

france.jpg
বিডিলাইভ ডেস্ক :

ফ্রান্সে সরকারি কর্মকর্তাদের অবসরভাতা কমানো ও চাকরির সময়সীমা বৃদ্ধির প্রতিবাদে ধর্মঘটের ডাক দিয়েছেন লাখ লাখ সরকারি কর্মজীবী। এদিকে, বিক্ষোভ ও সহিংসতা এড়াতে প্রায় ৬০০০ পুলিশ সদস্যদের মোতায়েন করা হচ্ছে।

এর সঙ্গে একাত্মতা প্রকাশ করে যোগ দিয়েছে পুলিশ, আইনজীবী, হাসপাতাল কর্মী, স্কুল ও পরিবহন কর্মীরাও।

বৃহস্পতিবার পর্যন্ত অচলাবস্থা কার্যকর থাকবে তবে কিছু ট্রেড ইউনিয়ন নেতারা হুঁশিয়ারি দিয়েছেন, প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁর যতক্ষণ না অবসর গ্রহণের ব্যবস্থাটি বাতিল করছেন ততক্ষণ তাদের আন্দোলন চলবে। একটি মতামত জরিপে দেখা গেছে ১৮-৩৪ বছর বয়সের ৬৯% জনগণ ধর্মঘটের পক্ষে সবচেয়ে শক্তিশালী সমর্থন দিয়েছে।

কাফে, দোকানপাট এবং রেস্তোরাঁসমূহ বন্ধের নির্দেশ দেয়া হয়েছে। প্যারিসের মেট্রো পরিবহন বন্ধ রাখা হবে; ইতোমধ্যেই হোটেলে বহু রিজারভেশন বাতিল করা হয়েছে। এয়ারপোর্ট ট্রাফিক কন্ট্রোল নিয়ন্ত্রকেরা এই ধর্মঘটে যোগ দেবার কারণে প্রায় সকল ফ্লাইট বাতিল করে দেয়া হয়।

স্বরাষ্ট্রমন্ত্রী ক্রিস্টোফার কাস্টনার বলেছেন, দেশজুড়ে ২৫০টি বিক্ষোভ হওয়ার কথা রয়েছে। আমরা জানি যে অনেক মানুষ আন্দোলনে অংশ নেবে। সেজন্য এটি ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে। আমি অনুরোধ করেছি সবাই যেন শান্তিপূর্ণভাবে আন্দোলন করেন। দাঙ্গা বা সহিংসতার পরিস্থিতি তৈরি হলে তাৎক্ষণিক গ্রেপ্তার করা হবে বলে হুশিয়ারি করেছেন।

সূত্র: বিবিসি


ঢাকা, বৃহস্পতিবার, ডিসেম্বর ৫, ২০১৯ (বিডিলাইভ২৪) // রি সু এই লেখাটি ৪২১ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন