সর্বশেষ
সোমবার ৭ই মাঘ ১৪২৬ | ২০ জানুয়ারি ২০২০

জাতীয় চলচ্চিত্র পুরস্কারের তালিকা থেকে যে পদকটি বাদ পড়লো

বৃহস্পতিবার, ডিসেম্বর ৫, ২০১৯

5.jpg
বিডিলাইভ ডেস্ক :

জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রদানের প্রস্তুতি চূড়ান্ত। ৮ ডিসেম্বর ২০১৭ ও ২০১৮ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কার তুলে দেয়া হবে। সেদিন বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

কিন্তু শেষ পর্যন্ত বাতিল হয়ে গেলো ২০১৭ সালের জন্য ঘোষিত জাতীয় চলচ্চিত্র পুরস্কারের একটি পদক। নভেম্বরের প্রথম সপ্তাহে দীপংকর দীপন পরিচালিত ‘ঢাকা অ্যাটাক’ চলচ্চিত্রের জন্য ‘শ্রেষ্ঠ সম্পাদক’ হিসেবে ঘোষণা করা হয় মো. কালামের নাম। কিন্তু তিনি ভারতীয় নাগরিক হওয়ায় এটি ছিল জাতীয় চলচ্চিত্র পুরস্কারের নিয়মবহির্ভূত বিষয়।

এই কারণে ২০১৭ সালের ‘শ্রেষ্ঠ সম্পাদক’ শাখাটি বাতিল করা হয়েছে। এ বিভাগে কোনো পুরস্কার দেয়া হবে না । বিষয়টি নিশ্চিত করেছেন বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ডের ভাইস চেয়ারম্যান নিজামুল কবীর।

তিনি বলেন, যেহেতু মো. কালাম একজন ভারতীয় নাগরিক তাই তিনি এ পুরস্কারের জন্য বিবেচিত হবেন না। এমন ঘটনার পর মূলত ২০১৭ সালের ‘শ্রেষ্ঠ সম্পাদক’ ক্যাটাগরিই বাতিল করা হয়েছে।

এদিকে কালামের নাম আসাকে ‘ভুলবশত ঘটনা’ বলে আগেই স্বীকার করেছেন ‘ঢাকা অ্যাটাক’-এর প্রযোজক সানী সানোয়ার। তিনি বলেছেন যে, এটা তাদের অনাকাঙ্ক্ষিত ভুল। ইতোমধ্যে তারা ভুল স্বীকার ও দুঃখ প্রকাশ করে চিঠিও দিয়েছেন তথ্য মন্ত্রণালয়ে। গত ৭ই নভেম্বর প্রকাশিত হয় ২০১৭ ও ২০১৮ সালের পুরস্কার প্রাপ্তদের তালিকা। এবার ‘ঢাকা অ্যাটাক’ ছবিটির কলাকুশলীরা ৪টি ক্যাটাগরিতে পুরস্কার পাবে।

প্রসঙ্গত, পুরস্কার ঘোষণার দুই দিন পর ‘শ্রেষ্ঠ কৌতুক অভিনেতা’ হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার গ্রহণে অনিচ্ছা প্রকাশ করে বিবৃতি দেন মোশাররফ করিম। তখন তিনি বলেছিলেন, ‘কমলা রকেট’ চলচ্চিত্রে তার চরিত্রটি কমেডি বা কৌতুক চরিত্র নয়। এটি প্রধান চরিত্রগুলোর একটি। তাই তিনি ঘোষিত পুরস্কার নিতে অপারগতার কথা জানিয়েছিলেন।


ঢাকা, বৃহস্পতিবার, ডিসেম্বর ৫, ২০১৯ (বিডিলাইভ২৪) // জে এস এই লেখাটি ২০৩ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন