সর্বশেষ
বুধবার ২৮শে শ্রাবণ ১৪২৭ | ১২ আগস্ট ২০২০

বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’ পড়ানো হবে শাবিতে

বৃহস্পতিবার, ডিসেম্বর ৫, ২০১৯

bongobondhu.jpg
বিডিলাইভ ডেস্ক :

২০২০ সালের মার্চ থেকে ২০২১ সালের মার্চ পর্যন্ত ‘মুজিব বর্ষ’ পালন করার সিদ্ধান্ত গ্রহণ করেছে সরকার।

এই মুজিব বর্ষ থেকেই সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবি) বাংলা বিভাগের সিলেবাসের পাঠ্য তালিকায় পড়ানো হবে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘অসমাপ্ত আত্মজীবনী’।

বাংলা বিভাগের ‘আত্মজৈবনিক রচনা’ শিরোনামে বিএনজি-২২৬ নম্বর কোর্সের অংশ হিসেবে বঙ্গবন্ধুর লেখা এই আত্মজীবনী ২০১৮-১৯ শিক্ষাবর্ষের বাংলা বিভাগের দ্বিতীয় বর্ষ দ্বিতীয় সেমিস্টারের শিক্ষার্থীদের থেকে পড়ানো হবে বলে জানা গেছে।

এর আগে ২০১৮ সালের ১ নভেম্বর বাংলা বিভাগের সিলেবাস প্রণয়ন কমিটির সভায় ‘অসমাপ্ত আত্মজীবনী’ পাঠ্য করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়। 

পাঠ্য সূচিতে বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনীর’ অন্তর্ভুক্তি নিয়ে শাবির বাংলা বিভাগের প্রধান অধ্যাপক ড. মো. আশরাফুল করিম বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘অসমাপ্ত আত্মজীবনী’ গ্রন্থটি কারও একক নয়, এটি সার্বজনীন। 

তিনি আরও বলেন, দেশের অন্যান্য বিশ্ববিদ্যালয়ে এখন পর্যন্ত ‘অসমাপ্ত আত্মজীবনী’ সহায়ক গ্রন্থ হিসেবে পড়ানো হলেও, একমাত্র শাবিতেই প্রথম পাঠ্য আকারে পড়ানো হবে।

এ বিষয়ে শাবি উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, পাঠ্যসূচিতে ‘অসমাপ্ত আত্মজীবনী’ বিশ্ববিদ্যালয়ের পাঠ্য তালিকায় অন্তর্ভুক্ত করা একটি সময়োপযোগী সিদ্ধান্ত। ‘আমি মনে করি, বঙ্গবন্ধুকে আরও বেশি করে পঠন-পাঠন করা দরকার। বাংলাদেশকে এগিয়ে নিয়ে যেতে হলে তরুণ প্রজন্মের আরও বেশি করে বঙ্গবন্ধু সম্পর্কে জানা উচিত এবং তার জীবনবৃত্তান্তকে অনুপ্রেরণা হিসেবে নিয়ে সামনে এগিয়ে যাওয়া উচিত,’ বলেন তিনি।

সূত্র :ইউএনবি


ঢাকা, বৃহস্পতিবার, ডিসেম্বর ৫, ২০১৯ (বিডিলাইভ২৪) // রি সু এই লেখাটি ৩৭৯ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন