সর্বশেষ
বৃহঃস্পতিবার ২৯শে শ্রাবণ ১৪২৭ | ১৩ আগস্ট ২০২০

রাজধানীতে শব্দ নিয়ন্ত্রণের নতুন পদক্ষেপ

শুক্রবার, ডিসেম্বর ৬, ২০১৯

3.jpg
বিডিলাইভ ডেস্ক :

রাজধানীতে শব্দদূষণ নিয়ন্ত্রণে নতুন পদক্ষেপ নেয়া হচ্ছে। আগামী ১৭ ডিসেম্বর থেকে সচিবালয় এলাকাকে শব্দমুক্ত করার মধ্য দিয়ে শুরু হচ্ছে শব্দ নিয়ন্ত্রণের নতুন পদক্ষেপ। তবে সড়ক সংশ্লিষ্টরা বলছেন, যত্রতত্র রাস্তা পারাপার আর ধীরগতির যান নিয়ন্ত্রণ না করে শব্দ নিয়ন্ত্রণ সম্ভব নয়।

শব্দ দূষণ নিয়ন্ত্রণ বিধিমালা ২০০৬ অনুযায়ী হাসপাতাল, শিক্ষা প্রতিষ্ঠান ও অফিস আদালতের আশপাশের অন্তত ১০০ মিটার এলাকা নীরব হিসেবে চিহ্নিত। এসব এলাকায় নীরব চিহ্নিত করে দেয়া আছে সাইনবোর্ডও। যেখানে অযথা শব্দ করা দণ্ডনীয় অপরাধ। কিন্তু এর বাস্তবায়ন নেই রাজধানীর কোনো এলাকাতেই।

সম্প্রতি এ আইন বাস্তবায়নে নতুন করে উদ্যোগ নিয়েছে সরকার। প্রাথমিক পর্যায়ে আগামী ১৭ ডিসেম্বর থেকে সচিবালয়ের চারপাশের এলাকায় অযথা শব্দ তৈরি করায় নিষেধাজ্ঞা দেয়ার কথা জানিয়েছে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়।

আইন অনুযায়ী শব্দ দূষণ নিয়ন্ত্রণে গেল ১২ বছরে নেয়া হয়েছে নানা প্রকল্প। চিহ্নিত করা হয়েছে অনেক নীরব এলাকা। কিন্তু সফলতা আসেনি কোনোটিতে। তাই নতুন করে পরিকল্পনা নেয়ার আগে পূর্বের ত্রুটিগুলো সমাধানের পাশাপাশি আইনের প্রয়োগ ও জনসচেতনতায় গুরুত্ব দিতে বলছেন বিশেষজ্ঞরা।


ঢাকা, শুক্রবার, ডিসেম্বর ৬, ২০১৯ (বিডিলাইভ২৪) // কে এইচ এই লেখাটি ৩৩২ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন