সর্বশেষ
বৃহঃস্পতিবার ২৯শে শ্রাবণ ১৪২৭ | ১৩ আগস্ট ২০২০

মেট্রোরেলের লাইন বসছে চলতি মাসেই

শুক্রবার, ডিসেম্বর ৬, ২০১৯

5.jpg
বিডিলাইভ ডেস্ক :

স্বপ্নের পদ্মাসেতুর পাশাপাশি আরেকটি স্বপ্নের প্রকল্প বাস্তবায়িত হচ্ছে রাজধানীতে। সেটি হলো মেট্রোরেল। চলতি মাসেই মেট্রোরেলের লাইন বসানোর কাজ শুরু হবে। প্রকল্প সংশ্লিষ্টরা বলছেন, উত্তরা থেকে আগারগাঁও অংশে এখন চলছে শেষ ধাপের কাজ। ২০২১ সালে স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে মেট্রোরেলের প্রথম প্রকল্প চালু হবে। তবে তার আগে জুনেই প্রদর্শনীর জন্য স্থাপন করা হবে মেট্রোর রেপ্লিকা, যা জনসাধারণের জন্য উন্মুক্ত থাকবে।

উত্তরা থেকে আগারগাঁও পৌনে ১২ কিলোমিটার লাইনে এখন চোখে পড়ছে এমন ৮ কিলোমিটার ভায়াডাক্ট। এ লাইনের ৭১ নম্বর পিয়ার বা খুঁটি থেকে শুরু হচ্ছে মূল রেল লাইন বসানোর কাজ। প্রাথমিকভাবে দুই কিলোমিটার রেল লাইন বসানো হবে। এর প্রস্তুতিমূলক কাজের সঙ্গে চলছে মেট্রোরেল ও যাত্রীদের নিরাপত্তা দেয়াল বা প্যারাপেট ওয়াল নির্মাণের কাজ।

ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এম এ এন সিদ্দিক বলেন, রেল লাইন বসানোর আগে আমাদের কিছু কাজ বাকি আছে। এ কাজগুলো ১৮ থেকে ১৯ তারিখের মধ্যে শেষ হয়ে যাবে। ২০ তারিখে আমরা প্রস্তুত থাকব রেল লাইন বসাতে।

এ অংশের সার্বিক অগ্রগতি ৬৫ শতাংশ। এরই মধ্যে এ অংশে শেষ হয়েছে পিয়ার বা খুঁটি বসানোর কাজ। উত্তরা উত্তর, উত্তরা মধ্য ও উত্তরা দক্ষিণ স্টেশন নির্মাণের কাজও এগিয়ে চলছে দ্রুতগতিতে।


ঢাকা, শুক্রবার, ডিসেম্বর ৬, ২০১৯ (বিডিলাইভ২৪) // কে এইচ এই লেখাটি ৪৩৬ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন