সর্বশেষ
বুধবার ৯ই মাঘ ১৪২৬ | ২২ জানুয়ারি ২০২০

বিশ্ব মানবাধিকার দিবস আজ

মঙ্গলবার, ডিসেম্বর ১০, ২০১৯

01dea_1c8d7e02c9_long.jpg
বিডিলাইভ ডেস্ক :

আজ ১০ ডিসেম্বর, বিশ্ব মানবাধিকার দিবস। ১৯৫০ সালে এ দিনটিকে জাতিসংঘ বিশ্ব মানবাধিকার দিবস হিসেবে ঘোষণা দেওয়া হয়। তখন থেকেই বিশ্বজুড়ে এ দিনটি পালন করা হচ্ছে। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও দিবসটি বিভিন্ন কর্মসূচির মাধ্যমে পালিত হবে।

‘মানবাধিকার সুরক্ষায় তারুণ্যের অভিযাত্রা’ এ শ্লোগানকে সামনে রেখে জাতীয় মানবাধিকার কমিশনের উদ্যোগে এবং হিউম্যান রাইটস প্রোগ্রাম- ইউএনডিপি’র সহায়তায় মানবাধিকার দিবস উদযাপন করার লক্ষ্যে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

এ উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। সকাল ১০টায় রাজধানীর সোনারগাঁ হোটেলে মানবাধিকার দিবস উপলক্ষে এক আলোচনা সভার আয়োজন করা হয়েছে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মানবাধিকার দিবস উপলক্ষে এক বাণীতে জাতিসংঘের মহাসচিব অ্যান্তিনিও গুতেরেস বলেন, “প্রতিটি স্বতন্ত্র ব্যক্তি তাদের নাগরিক, রাজনৈতিক, অর্থনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সব অধিকার পাওয়ার যোগ্য। এটি তাদের বসবাসের স্থান, বর্ণ, গোষ্ঠী, ধর্ম, সামাজিক উৎপত্তি, লিঙ্গ, যৌন পরিচিতি, রাজনৈতিক অথবা অন্য মতামত, প্রতিবন্ধিতা বা উপার্জন অথবা অন্য যেকোনো অবস্থান নির্বিশেষে প্রযোজ্য।”


ঢাকা, মঙ্গলবার, ডিসেম্বর ১০, ২০১৯ (বিডিলাইভ২৪) // রি সু এই লেখাটি ৪২৮ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন