সর্বশেষ
বৃহঃস্পতিবার ১৬ই আষাঢ় ১৪২৯ | ৩০ জুন ২০২২

যে দেশের শিক্ষার্থীরা বিশ্বাস করে গরু ডিম পাড়ে

মঙ্গলবার, ডিসেম্বর ১০, ২০১৯

b9170670873145e65d47e8878722047d.jpg
বিডিলাইভ ডেস্ক :

গরু ডিম পাড়ে, চিজ ধরে গাছে– এমন বিশ্বাসও মানুষ করতে পারে! ঘটনা কিন্তু সত্যি। ব্রিটেনের শিক্ষার্থীদের একটি উল্লেখযোগ্য অংশ এখনও জানে যে, তারা যে ডিম খায় সেটি গরুর পাড়া। আর দুধ ও চর্বি দিয়ে তৈরি চিজ এটি গাছে ধরে। ব্রিটেনের ৬ থেকে ১১ বছর বয়সী শিশুদের নিয়ে এক সমীক্ষায় এ তথ্য উঠে এসেছে। খবর এনডিটিভির।

ব্রিটেনের প্রাইমারি স্কুলের ছাত্র-ছাত্রীদের নিয়ে এই সমীক্ষা করা হয়েছিল। রিপোর্ট অনুযায়ী তিনজনের মধ্যে একজন ছাত্র বিশ্বাস করে যে গরু দুধ দেয়, আবার ১০ জনের মধ্যে ৩ জন ছাত্র জানে না যে টুনা মাছ আসলে কী! সেরকমই ১০ জনের মধ্যে একজন কোনদিনও টমেটো খায়নি।

সমীক্ষার রিপোর্ট দেখে বিশেষজ্ঞরা বলছেন, ব্রিটেনের খুদে শিক্ষার্থীদের মধ্যে খাবার বিষয়ে বা খাদ্যের গুণাগুণ নিয়ে ন্যূনতম জ্ঞান পর্যন্ত নেই। এর থেকে বোঝা যাচ্ছে যে, বাবা-মা ও শিক্ষকদের– শিক্ষার্থীদের ওপর আরও বেশি নজর রাখতে হবে।

এই সমীক্ষাটি করে একটি দাতব্য প্রতিষ্ঠান। দুবছর আগেও ব্রিটিশ নিউট্রিশন ফাউন্ডেশনও একটি সমীক্ষা করিয়েছিল। সেই গবেষণা প্রতিবেদনে বলা হয়েছিল– তিনজনের মধ্যে একজন শিক্ষার্থী মনেপ্রাণে বিশ্বাস করে যে, চিজ আসলে গাছে ধরে আর টমেটো মাটির নিচে থাকে।


ঢাকা, মঙ্গলবার, ডিসেম্বর ১০, ২০১৯ (বিডিলাইভ২৪) // রি সু এই লেখাটি ১৮৩৫ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন