সর্বশেষ
রবিবার ৬ই মাঘ ১৪২৬ | ১৯ জানুয়ারি ২০২০

ব্রিটেনে নির্বাচনী লড়াইয়ে এবার ৪ বাংলাদেশি নারী

মঙ্গলবার, ডিসেম্বর ১০, ২০১৯

77.jpg
বিডিলাইভ ডেস্ক :

আগামী ১২ ডিসেম্বর, বৃহস্পতিবার অনুষ্ঠিত হবে যুক্তরাজ্যের সাধারণ নির্বাচন। ব্রেক্সিট ইস্যুতে বারবার হোঁচট খাচ্ছে যুক্তরাজ্য। অল্প সময়ের ব্যবধানে দু’টি সরকার দায়িত্ব ছেড়েছে। সর্বশেষ আগাম নির্বাচনের ডাক দিয়েছেন বর্তমান প্রধানমন্ত্রী বরিস জনসন।

যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে প্রার্থীদের প্রচার-প্রচারণা শেষ পর্যায়ে। এবারের সাধারণ নির্বাচনে বাংলাদেশি বংশোদ্ভূত ও বাংলাদেশি প্রবাসী কমপক্ষে ১০ জন প্রার্থী লড়াইয়ে রয়েছেন। এর মধ্যে সাধারণ নির্বাচনে নিজ আসন ধরে রাখতে লড়ছেন বাংলাদেশি বংশোদ্ভূত চার কন্যা- রুশনারা আলী, টিউলিপ রেজওয়ানা সিদ্দিক, রূপা হক ও আফসানা বেগম।

আফসানা বেগম:
এবার সম্ভাবনাময় প্রার্থী হিসেবে নিজের অবস্থা পাকাপোক্ত করে ফেলেছেন বাঙালি কন্যা আফসানা বেগম। পূর্ব লন্ডনের পপুলার অ্যান্ড লাইম হাউস আসনে আফসানার বিজয় অনেকটা সুনিশ্চিত বলে মনে করা হচ্ছে। এই আসনটি বাংলাদেশি অধ্যুষিত হওয়ায় সুবিধাজনক অবস্থায় রয়েছেন আফসানা।

রুশনারা আলী:
পূর্ব লন্ডনের বেথনাল গ্রিন অ্যান্ড বো আসনের টানা তিনবারের সংসদ সদস্য সিলেটের বিশ্বনাথের মেয়ে রুশনারা আরও পাঁচ বছর ব্রিটিশ পার্লামেন্টে থাকতে লড়ছেন।

বাঙালি ভোটারদের সংখ্যাধিক্যের কারণে এ আসন লেবার পার্টির জন্য নিরাপদ হিসাবে বিবেচিত। ৮০ হাজার ভোটারের মধ্যে প্রায় অর্ধেক বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক।

২০১৭ সালের নির্বাচনে প্রতিদ্বন্দ্বী কনজারভেটিভ পার্টির চার্লট চিরিকোর চেয়ে ৩৫ হাজার ৫৯৩ ভোট বেশি পেয়ে তিনি নির্বাচিত হন। বাংলাদেশি অধ্যুষিত টাওয়ার হ্যামলেটস বারার অধীন রুশনারার আসনটি লেবার দলের ঘাঁটি হিসেবে পরিচিত।

রূপা হক:
লন্ডনের ইলিং সেন্ট্রাল অ্যান্ড অ্যাকটন আসন থেকে টানা দুই বারের এমপি রূপা হকের জন্ম ও বেড়ে ওঠা লন্ডনে; বাংলাদেশে আদি বাড়ি পাবনায়। ৪৮ বছর বয়সী রূপা অল্প ভোটের ব্যবধানে হলেও ২০১৫ সালের নির্বাচনে রক্ষণশীলদের হাত থেকে আসনটি পুনরুদ্ধার করেন। ২০১৭ সালের নির্বাচনেও তিনি ব্যবধান বাড়িয়ে আসনটি ধরে রাখেন।

টিউলিপ সিদ্দিক :
উত্তর-পশ্চিম লন্ডনের হ্যামস্টেড অ্যান্ড কিলবার্ন আসনটি ধরে রাখার লড়াইয়ে নেমেছেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাতি টিউলিপ সিদ্দিক। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছোট বোন শেখ রেহানার মেয়ে টিউলিপ ২০১৫ সালে লেবার পার্টি থেকে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ নির্বাচনে জয়ী হন। পরের দফায় ২০১৭ সালের নির্বাচনে তিনি পুনর্নির্বাচিত হন।

একদিকে পারিবারিক পরিচয়, অন্যদিকে লন্ডনের তুমুল প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ আসনে প্রার্থিতার কারণে টিউলিপ সব সময়ই আলোচনার কেন্দ্রে।


ঢাকা, মঙ্গলবার, ডিসেম্বর ১০, ২০১৯ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ২৬৯ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন