সর্বশেষ
বুধবার ২৮শে শ্রাবণ ১৪২৭ | ১২ আগস্ট ২০২০

রোহিঙ্গা গণহত্যা: সেনাবাহিনীর পক্ষে সাফাই গাইলেন সু চি

বুধবার, ডিসেম্বর ১১, ২০১৯

bdmorning1576046276hgfdgh.jpg
বিডিলাইভ ডেস্ক :

রাখাইনে কোনো গণহত্যা হয়নি এমন কথা উল্লেখ করে সেনাবাহিনীর পক্ষেই সাফাই গাইলেন মিয়ানমারের স্টেট কাউন্সিলর অং সান সু চি। নেদারল্যান্ডসের হেগে আন্তর্জাতিক বিচার আদালতে রোহিঙ্গা গণহত্যার বিচারের শুনানির দ্বিতীয় দিনে তিনি সামরিক জান্তার পক্ষে তার বক্তব্য তুলে ধরেন।

বুধবার (১১ ডিসেম্বর) নেদারল্যান্ডসের হেগে আন্তর্জাতিক বিচার আদালতে রোহিঙ্গা গণহত্যার মামলায় দ্বিতীয় দিনের মতো শুনানি শুরু হয়। এ দিন মিয়ানমারের পক্ষে দেশটির স্টেট কাউন্সেলর অং সান সু চি নিজেদের যুক্তিতর্ক তুলে ধরেন। কাঠগোড়ায় দাঁড়িয়ে রোহিঙ্গা গণহত্যা নিয়ে মিথ্যে অভিযোগ তুলেন তিনি।

সুচি বলেন, 'রাখাইনে আইনশৃঙ্খলা বাহিনীর ওপর হামলার পরই, বিচ্ছিন্নতাবাদ দমাতে অভিযান চালানো হয়, এর জেরে কিছু রোহিঙ্গা সীমান্ত পাড়ি দিয়েছে।'

গাম্বিয়ার করা এই মামলাকে ভুল এবং অসঙ্গতিপূর্ণ উল্লেখ করে তিনি আরও বলেন, ‘গাম্বিয়া রাখাইনের একটি অবাস্তব চিত্র তুলে ধরেছে।’ অনেক রোহিঙ্গা ৪০-এর দশকে চট্টগ্রাম থেকে রাখাইনে যায় বলেও উল্টো অভিযোগও করেন তিনি।

বুধবার প্রথম দিনের শুনানিতে মিয়ানমারে রাষ্ট্রীয় মদদে রোহিঙ্গা গণহত্যার বিবরণ দেয় মামলার বাদী গাম্বিয়া। দেশটির আইনমন্ত্রী আবু বকর বলেন, কোনো সভ্য সমাজ রোহিঙ্গা গণহত্যার বিষয়টি এড়িয়ে যেতে পারে না। গণহত্যার বিষয়টি আচমকা ঘটেনি, রোহিঙ্গা উৎখাতের বিষয়টি দীর্ঘদিনের। রোহিঙ্গাদের অধিকার ফিরিয়ে দেয়ার দাবিও ছিল তার কণ্ঠে। বৃহস্পতিবার দুই পক্ষই ফের নিজেদের যুক্তি পাল্টা যুক্তি তুলে ধরবে।


ঢাকা, বুধবার, ডিসেম্বর ১১, ২০১৯ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ৩৭৯ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন