সর্বশেষ
বুধবার ২৮শে শ্রাবণ ১৪২৭ | ১২ আগস্ট ২০২০

রাত-দিন কাজ করব: বরিস

শুক্রবার, ডিসেম্বর ১৩, ২০১৯

6.jpg
বিডিলাইভ ডেস্ক :

ব্রিটেনের সাধারণ নির্বাচনে বিপুল ব্যবধানে জয়ী হয়েছে প্রধানমন্ত্রী বরিস জনসনের কনজারভেটিভ পার্টি। জয়ের পর ব্রিটেনের কনজারভেটিভ নেতা বরিস জনসন বলেছেন, ভোটারদের আস্থার প্রতিদান দিতে তিনি রাত-দিন কাজ করবেন।

নির্বাচনে বিপুল বিজয়ের পর লন্ডনে এক বক্তৃতায় বরিস জনসন বলেন, এর জয়ের মাধ্যমে তিনি ব্রিটেনকে ইউরোপীয় ইউনিয়ন থেকে বের করে আনবেন। এখানে কোন ‘যদি, কিন্তু’ নেই বলে তিনি উল্লেখ করেন।

যারা প্রথমবারের মতো কনজারভেটিভকে ভোট দিয়েছেন তাদের ধন্যবাদ জানিয়ে জনসন বলেন, মানুষ পরিবর্তন চায়। তাদের হতাশ করা উচিত নয়, হতাশ করবো না।

বরিস জনসন বলেন, আগামী মাসে ব্রিটেনকে ইউরোপীয় ইউনিয়ন থেকে বের করে আনার ম্যান্ডেট দেবে এই জয়। এর অর্থ হচ্ছে, ১৯৮৭ সালে মার্গারেট থ্যাচারে নেতৃত্বে নির্বাচনের পর থেকে এটাই কনজারভেটিভদের সবচেয়ে বড় জয়। পর্যবেক্ষকরা বলছেন, এই জয়ের ফলে বরিস জনসনের জন্য ব্রেক্সিট বাস্তবায়ন করা সময়ের ব্যাপারে মাত্র। ৬৫০টি আসনের মধ্যে ৬৪৯ আসনের ফলাফল এসেছে। এর মধ্যে কনসারভেটিভ পেয়েছে ৩৬৪ আসন এবং লেবার পার্টি পেয়েছে ২০৩ আসন। সংখ্যাগরিষ্ঠতার জন্য প্রয়োজন ছিল ৩২৬টি আসনে জয়।

এছাড়া এসএনপি ৪৮ আসন, লিবারেল ডেমোক্র্যাটিক ১১ আসন, গ্রিন পার্টি ১ আসন এবং অন্যান্যরা পেয়েছে ২২টি আসন।দ্বিতীয় বিশ্বজুদ্ধের পর সবচেয়ে খারাপ ফল করেছে লেবার পার্টি। গত বারের চেয়ে এবার তারা ৪২ আসন কম পেয়েছে। তবে লেবার পার্টিতে উল্লেখযোগ্য জয় পেয়েছেন নারী প্রার্থীরা। ২০৩ আসনের জয়ী লেবার পার্টির প্রার্থীদের মধ্যে ১০৪ জনই নারী।অপরদিকে ব্রেক্সিট ইস্যুকে কেন্দ্র করে জোর প্রচারণা চালানো কনজারভেটিভ আশাতীত সাফল্য পেয়েছে। প্রচণ্ড চাপের মধ্যে থাকা অবস্থায় গতবারের চেয়ে ৬৬ আসন বেশি পেয়েছে।


ঢাকা, শুক্রবার, ডিসেম্বর ১৩, ২০১৯ (বিডিলাইভ২৪) // কে এইচ এই লেখাটি ১৯৫ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন