সর্বশেষ
সোমবার ১৪ই মাঘ ১৪২৬ | ২৭ জানুয়ারি ২০২০

বীরদের শ্রদ্ধা জানাতে প্রস্তুত জাতীয় স্মৃতিসৌধ

রবিবার, ডিসেম্বর ১৫, ২০১৯

74828483_539381789941706_1666984516767449088_n.jpg
বিডিলাইভ রিপোর্ট :

রাত পেরলেই বিজয়ের কেতন উড়িয়ে স্বাধীনতা সংগ্রামে অকুতোভয় বীরদের শ্রদ্ধা ভরে স্মরণ করবে জাতি। বিজয়ের ৪৮তম দিবস পালনে মাঠ পর্যায়ের সব আনুষ্ঠানিকতা শেষ করেছে সাভারের জাতীয় স্মৃতিসৌধের দায়িত্বরত গণপূর্ত বিভাগ।

জাতির বীর সন্তানদের শ্রদ্ধা জানাতে ইতোমধ্যে সশস্ত্র তিন বাহিনীর চৌকস দল তাদের কুচকাওয়াজের আনুষ্ঠানিকতা সম্পন্ন করেছে। বিজয়ের এক প্রহর আগেই সাভারের জাতীয় স্মৃতিসৌধ যেন হয়ে উঠেছে সবুজ বাংলার একখণ্ড ভূমি। যেখানে লাল টকটকে ফুল জানান দিচ্ছে স্বাধীনতা সংগ্রাম আর বিজয়ের গল্পকথা।

এক মাস ধরে পরিচ্ছন্ন-কর্মীদের ধোয়ামোছার পর রং তুলির আঁচড়ে সাজানো হয়েছে পুরো সৌধ চত্বরের সড়ক ও বেদি।গণপূর্ত বিভাগ জানিয়েছে, রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীসহ সকলের শ্রদ্ধা নিবেদনের জন্য জাতীয় স্মৃতিসৌধ পুরোপুরি প্রস্তুত।

বিজয় দিবস উপলক্ষে আমিনবাজার থেকে জাতীয় স্মৃতিসৌধ পর্যন্ত এলাকায় ঢাকা জেলা পুলিশের পক্ষ থেকে নেয়া হয়েছে নিশ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা।

১৯৭২ সালের ১৬ ডিসেম্বর ঢাকা শহর থেকে ২৫ কিলোমিটার দূরে ঢাকা-আরিচা মহাড়কের পাশে সাভারের নবীনগরে এই স্মৃতিসৌধের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। পরবর্তীতে ১০৮ একর জায়গা নিয়ে লেক তৈরি ও গাছ লাগিয়ে সবুজ বলয়ের মাঝে নির্মাণ করা হয় স্মৃতিস্তম্ভ ও দশটি গণ সমাধিসহ বেশ কিছু স্থাপনা।


ঢাকা, রবিবার, ডিসেম্বর ১৫, ২০১৯ (বিডিলাইভ২৪) // কে এইচ এই লেখাটি ৪২১ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন