সর্বশেষ
সোমবার ২৩শে চৈত্র ১৪২৬ | ০৬ এপ্রিল ২০২০

শীতে ঠাণ্ডার সমস্যা দূর করতে করণীয়

সোমবার, ডিসেম্বর ১৬, ২০১৯

124.jpg
বিডিলাইভ ডেস্ক :

ঋতু পরিবর্তনের ফলে স্বাস্থ্য সমস্যা দেখা দিতে পারে। তাই শীতের সময়ে শরীরের নিতে হয় বাড়তি যত্ন। এ সময়ে বিভিন্ন ধরনের শারীরিক সমস্যা দেখা দিতে পারে। নাক দিয়ে পানি ঝরা, হাঁচি-কাশি, গলা ও বুক ব্যথা, সামান্য জ্বর, ঠাণ্ডা লাগা অতি সাধারণ অথচ ছোঁয়াচে রোগ। শীতে এ রোগটির প্রকোপ বেড়ে যায়। বিভিন্ন ধরনের ভাইরাস দিয়ে এ রোগের আবির্ভাব ঘটে।

আদার উপকারিতা সম্পর্কে কম বেশি সবারই জানা। এটা ঠাণ্ডা ও কফ দূর করতে সাহায্য করে। আদা ও মধুর তৈরি পানীয় গলা ব্যথায় আরাম দেয় এবং ভাইরাস সংক্রমণে বাধা দেয়। এছাড়া আদা ও মধুর রয়েছে নানা উপকারিতা।

প্রাকৃতিক উপাদানের সাহায্যে ঠাণ্ডা ও গলা ব্যথার চিকিৎসা করা হলে তা খরচ বাঁচানোর পাশাপাশি কার্যকরভাবে পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই দ্রুত রোগ মুক্তিতে সাহায্য করে।

মিশ্রিণ প্রস্তুত প্রণালী:

আদা কুচি, খাঁটি মধু, জলপাইয়ের তেল, ময়দা, টিস্যু পেপার, গজ এবং ফিতা। মধু ও ময়দা একসঙ্গে মিশিয়ে তাতে আদার কুচি এবং দুই-তিন ফোঁটা জলপাইয়ের তেল মেশান। মিশ্রিণটি সামান্য পরিমাণে টিস্যুতে নিয়ে বুকে টেপ দিয়ে আটকে নিন। এটা রাতে ঘুমাতে যাওয়ার আগে ব্যবহার করা ভালো। আদা একটা মসলাদার মূল যা ঘাম সৃষ্টি করে এবং ঠাণ্ডার লক্ষণ কমাতে কার্যকর ভূমিকা রাখে।


ঢাকা, সোমবার, ডিসেম্বর ১৬, ২০১৯ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ৩৮৪ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন