সর্বশেষ
শনিবার ১৭ই ফাল্গুন ১৪২৬ | ২৯ ফেব্রুয়ারি ২০২০

টোকিও অলিম্পিক স্টেডিয়ামে গরম লাগবে না

মঙ্গলবার, ডিসেম্বর ১৭, ২০১৯

olympic.jpg
বিডিলাইভ ডেস্ক :

২০২০ অলিম্পিককে সামনে রেখে অলিম্পিক স্টেডিয়ামের উদ্বোধন করল জাপান। নতুন উদ্বোধন হওয়া টোকিওর নতুন অলিম্পিক স্টেডিয়ামের মূল বিশেষত্ব হচ্ছে এতে গরম লাগবে না।

জুলাই-আগস্টে টোকিওতে প্রচণ্ড তাপমাত্রা থাকে—এটা নিয়ে অনেক আগে থেকেই আলোচনা। বিশেষ করে পশ্চিমা দেশগুলোর শঙ্কা এই উষ্ণতা নিয়ে। আয়োজকেরা আশ্বস্ত করেছেন টোকিও অলিম্পিক স্টেডিয়াম এমনভাবে তৈরি করা হয়েছে, যাতে দর্শক ও খেলোয়াড়েরা গরম থেকে অনেকটাই রেহাই পাবেন।

১৯৬৪ সালের অলিম্পিক স্টেডিয়ামের জায়গাতেই টোকিওতে নতুন এই অলিম্পিক স্টেডিয়ামটি তৈরি হয়েছে । স্টেডিয়ামটির মূল কাঠামো ভূমি থেকে পাঁচতলা ওপরে। নিচে আছে আরও দুই তলা। স্টেডিয়ামের চারদিক সাজানো হয়েছে সবুজ গাছ দিয়ে। এতে আছে ১৮৫টি ফ্যানস লাউঞ্জ, শীতাতপ নিয়ন্ত্রিত লাউঞ্জ আছে ১৬টি। মূল স্টেডিয়ামের উচ্চতা আগে ছিল ৭০ মিটার। নতুন করে তৈরি হওয়ার পর এটির উচ্চতা এখন ৪৭ মিটার।

জাপানের বিখ্যাত স্থপতি কেংগো কুমা এই নতুন অলিম্পিক স্টেডিয়ামের নকশা তৈরি করেছেন। প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে এই স্টেডিয়ামের উদ্বোধন করতে এসে নিজের মুগ্ধতা প্রকাশ করেছেন। বলেছেন, পরিবেশবান্ধব এই স্টেডিয়াম ২০২০ সালে টোকিও অলিম্পিকে আসা ক্রীড়াবিদের আনন্দ দেবে।

টোকিওর তাপমাত্রার কথা বিবেচনা করে অলিম্পিকের অন্যতম সেরা ইভেন্ট ম্যারাথন সরিয়ে নেওয়া হচ্ছে হোক্কাইডোতে। সেখানে জুলাই-আগস্ট মাসে গরমটা থাকে টোকিওর চেয়ে কম।


ঢাকা, মঙ্গলবার, ডিসেম্বর ১৭, ২০১৯ (বিডিলাইভ২৪) // রি সু এই লেখাটি ৩০১ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন