সর্বশেষ
মঙ্গলবার ৫ই কার্তিক ১৪২৭ | ২০ অক্টোবর ২০২০

প্রতিদিন খান শুকনো মরিচ

শনিবার, ডিসেম্বর ২১, ২০১৯

79744084_2454814828073156_6051060474215137280_n.jpg
বিডিলাইভ ডেস্ক :

শুকনো মরিচের নাম শুনলেই অনেকে এটিকে এড়িয়ে চলার পরামর্শ দেন। বিভিন্ন সমস্যার জন্য মরিচ থেকে অনেকেই দূরে থাকেন। তবে সম্প্রতি এক গবেষণায় জানানো হয়েছে, প্রতিদিন শুকনো মরিচ দেয়া অন্তত পদ খাবারের তালিকায় রাখলে বিভিন্ন জটিলতা থেকে মুক্তি পাওয়া যাবে। 

সাধারণত ভিটামিন সিতে ভরপুর মরিচ। আমাদের শরীরে প্রয়োজনীয় ভিটামিন সির বেশিরভাগই আসে মরিচ থেকে। এছাড়া হার্ট অ্যাটাক ও স্ট্রোকের ঝুঁকি কমায় মরিচ।

সম্প্রতি একটি গবেষণায় বলা হয়েছে, প্রতিদিনের খাবারে অন্তত কিছু পরিমাণ শুকনো মরিচ রাখা অত্যন্ত জরুরী। এতে হার্ট অ্যাটাক ও স্ট্রোকের ঝুঁকি অনেকটা কমে যাবে।

আমেরিকান কলেজ অফ কার্ডিওলজির জার্নালে প্রকাশিত একটি তথ্যে গবেষকরা জানিয়েছেন, প্রতিদিন আপনার খাবারের তালিকায় শুকনো মরিচ দিয়ে তৈরি যেকোনো একটি খাবারের পদ রাখা জরুরী। যা আপনার শরীর এবং স্বাস্থ্যের জন্য অনেক উপকারি। এছাড়া যারা নিরামিষাশী তাদের দৈনন্দিন ডায়েটে শুকনো মরিচ থাকলে তা বিভিন্ন জটিলতা থেকে মুক্তি দেবে।

গবেষকরা ইতালিতে বসবাসকারি প্রায় ২২ হাজার ৮০০ লোকের উপর একটি গবেষণা চালিয়েছেন। গবেষণা করার সময় তারা প্রতিটি লোকের উপর আলাদা আলাদাভাবে পরীক্ষা চালিয়েছেন। সেখানে দেখা হয়েছে তারা কতবার কাঁচা মরিচ এবং শুকনো মরিচ খেয়েছেন।

গবেষণার শেষে যে তথ্যটি তুলে ধরা হয়েছে সেখানে দেখা গিয়েছে, যারা প্রতিদিন শুকনো মরিচ খেয়েছেন তাদের প্রত্যেকেরই হার্ট অ্যাটাক এবং স্টোকের ঝুঁকি অনেকাংশে কমে গিয়েছে। গবেষকরা জানিয়েছেন, যারা নিয়মিত শুকনো মরিচ খান তাদের হার্ট অ্যাটাক এবং অন্যান্য রোগের ঝুঁকি অন্তত ৪০ শতাংশ কম রয়েছে।


ঢাকা, শনিবার, ডিসেম্বর ২১, ২০১৯ (বিডিলাইভ২৪) // কে এইচ এই লেখাটি ৫৯৫ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন