সর্বশেষ
মঙ্গলবার ৬ই ফাল্গুন ১৪২৬ | ১৮ ফেব্রুয়ারি ২০২০

কিভাবে চিনবেন খাঁটি খেজুর গুড়

শুক্রবার, ডিসেম্বর ২৭, ২০১৯

u99801_709467_986484.jpg
বিডিলাইভ ডেস্ক :

শীত মানে পিঠেপুলি, পায়েশ, নাড়ু খাওয়ার উৎসব। শীতের নানা পিঠাপুলি কিংবা পায়েশের জন্য সবার আগে প্রয়োজন পড়ে খেজুর গুড়ের। খেজুর কারণ খেজুর গুড় দিয়ে পিঠে-পায়েশ করলে স্বাদ অনেকটা বেড়ে যায় এবং আলাদা ধরনের ফ্লেবার পাওয়া যায়। কিন্তু মুশকিল হল খাঁটি গুড় পাওয়া নিয়ে।খাঁটি গুড়ের পাশাপাশি ভেজাল গুড়ও রয়েছে বাজারে। তাই খেজুরের খাঁটি গুড় চেনা খুবই প্রয়োজন।

গুড়ে কোনো ভেজাল আছে কি না তা সহজেই বোঝা যায় কিছু কৌশল মেনে চললেই। আসুন জেনে নিই কীভাবে চিনবেন খেজুরের খাঁটি গুড়-

১# কেনার সময় একটু গুড় ভেঙে নিয়ে চেখে দেখুন। জিভে নোনতা স্বাদ ঠেকলে বুঝবেন এই গুড় খাঁটি নয়। এতে কিছু ভেজাল মেশানো রয়েছে।

২# গুড় কেনার সময় গুড়ের ধারটা দুই আঙুল দিয়ে চেপে দেখবেন। যদি নরম লাগে, বুঝবেন গুড়টি বেশ ভালো মানের। ধার কঠিন হলে সেওই গুড় না কেনাই বুদ্ধিমানের কাজ।

৩# যদি গুড় একটু তেতো স্বাদের হয়, তবে বুঝতে হবে গুড়টি বহু ক্ষণ ধরে জ্বাল দেওয়া হয়েছে। তাই একটু তিতকুটে স্বাদ নিয়েছে। স্বাদের দিক থেকে এমন গুড় খুব একটা সুখকর হবে না।

৪# গুড় যদি স্ফটিকের মতো তকতকে দেখতে হয়, তবে বুঝবেন– গুড়টি যে খেজুর রস দিয়ে তৈরি করা হয়েছিল তার স্বাদ খুব একটা মিষ্টি ছিল না।

৫# সাধারণত গুড়ের রং গাঢ় বাদামি হয়। বাজারে গেলেই দেখবেন, একেক দোকানে গুড়ের রং একেক রকম! কোনোটা হালকা খয়েরি, কোনোটা একটু লালচে, কোনোটা বা আবার কমলা রঙা! তাই অন্য রঙের গুড় দেখলেই বুঝতে হবে তাতে অতিরিক্ত রাসায়নিক মেশানো হয়েছে।

 


ঢাকা, শুক্রবার, ডিসেম্বর ২৭, ২০১৯ (বিডিলাইভ২৪) // রি সু এই লেখাটি ৯০৫ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন