সর্বশেষ
বুধবার ১৮ই অগ্রহায়ণ ১৪২৭ | ০২ ডিসেম্বর ২০২০

ভিক্টোরিয়ার জনগণকে রাজ্য ছাড়ার নির্দেশ

রবিবার, ডিসেম্বর ২৯, ২০১৯

ag.jpg
বিডিলাইভ ডেস্ক :

অস্ট্রেলিয়ায় বুনো আগুনের কারণে ভিক্টোরিয়ার বাসিন্দা ও ছুটি কাটাতে আসা মানুষদের রাজ্য ছাড়ার নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ।সেখানে তাপমাত্রা এখন ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে গেছে। সেই সঙ্গে ঝড়ো বাতাস আর বজ্রপাত হচ্ছে। বাতাসের দিক পরিবর্তন হলে সোমবার সবচেয়ে বিপজ্জনক পরিস্থিতি হয়ে উঠতে পারে।

জরুরি সেবার প্রধান অ্যান্ড্রু ক্রিস বলেছেন, যারা ইস্ট গিপসল্যান্ড এলাকায় রয়েছেন, তাদের কোনরকম দেরি না করে সোমবার সকালের আগে ওই এলাকা ছাড়তে হবে। অস্ট্রেলিয়ার বনাঞ্চলে এখন একশোর বেশি বুনো আগুন জ্বলছে।

সবচেয়ে বড় বুনো আগুনটি জ্বলছে নিউ সাউথ ওয়েলসের সিডনি শহরের কাছাকাছি। সেখানে প্রায় আড়াই লাখ মানুষ একটি পিটিশন স্বাক্ষর করেছেন যেন নতুন বছরের আগের রাতে আতশবাজি অনুষ্ঠান বাতিল করা হয় এবং সেই খরচ আগুনের বিরুদ্ধে লড়াইয়ে ব্যয় করা হয়। ইস্ট গিপসল্যান্ডে ব্রুথেন, বুচান আর বোনাং শহরের কাছে তিনটি বুনো আগুন জ্বলছে, যা আরো বেড়ে যাওয়ার পূর্বাভাস রয়েছে। কর্মকর্তারা বলছেন, আগুনগুলো উপকূলের দিকে চলে যেতে পারে এবং উপকূল এলাকা থেকে অঞ্চলটিকে বিচ্ছিন্ন করে ফেলতে পারে।

ভিক্টোরিয়া রাজ্যের জরুরি ব্যবস্থাপনা কমিশনার মি. ক্রিস বলেছেন, মেলবোর্নের পূর্ব দিকে, ইস্ট বায়র্নসডেল এলাকার আশেপাশের প্রায় ২৮০ কিলোমিটার এলাকায় থাকা প্রত্যেকের সরে যাওয়া উচিত। ''আমরা এখন যা বলছি, তা হলো, পরিস্থিতি বিশ্লেষণ করে বোঝা যাচ্ছে, আগুনটি আগামীকাল পুরো রাজ্য জুড়ে ছড়িয়ে পড়তে পারে, বিশেষ করে ইস্ট গিপসল্যান্ড এলাকায়। আপনি যদি রাজ্যের কোনো অংশে ছুটি উপভোগ করতে থাকেন, এখনি এখান থেকে সরে যাওয়া উচিত।''

জরুরি বিভাগের কর্মকর্তারা বলছেন, তারা আর ইস্ট গিপসল্যান্ড এলাকায় সব অতিথিকে সহায়তা দেয়া অব্যাহত রাখতে পারবেন না। 'সোমবার আগুন বিপজ্জনক মাত্রায় চলে যেতে পারে বলে, সবাইকেই রোববারের মধ্যে ইস্ট গিপসল্যান্ড এলাকা থেকে চলে যেতে হবে। এই এলাকায় কেউ ভ্রমণ করবেন না। ইস্ট গিপসল্যান্ড এলাকায় আসা সব অতিথিকে সহায়তা দেয়া আমাদের পক্ষেও সম্ভব না।' সূত্র-বিবিসি


ঢাকা, রবিবার, ডিসেম্বর ২৯, ২০১৯ (বিডিলাইভ২৪) // এ এম এই লেখাটি ৪৮৫ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন