সর্বশেষ
শুক্রবার ২৭শে চৈত্র ১৪২৬ | ১০ এপ্রিল ২০২০

নতুন বছরে পূর্ণভাবে বছর লিখতে ভুলবেন না

সোমবার, ডিসেম্বর ৩০, ২০১৯

pensigningdeclarationform.jpg
বিডিলাইভ ডেস্ক :

মাত্র ১টি দিন। এরপরেই উদিত হবে নতুন সূর্য, আসবে নতুন খ্রিষ্টীয় বছর-২০২০। অতীতের ভুল-ত্রুটি শুদ্ধরে নতুন বছর হবে সম্ভাবনায় পরিপূর্ণ, চ্যালেঞ্জে ভরপূর।

কিন্তু যারা অফিসের হাজিরা খাতায় অথবা দাপ্তরিক কাজে নিয়মিতই স্বাক্ষর করে থাকেন তাদের জন্য নতুন বছর কিছুটা চ্যালেঞ্জের বটে! মুহূর্তের অসাবধানতা আপনাকে ফেলে দিতে পারে মধুর বিড়ম্বনায়।

বিষয়টা খোলাসা করেই বলা যাক। ধরুন, ২০২০ সালের ১ জানুয়ারি তারিখে আপনি অফিসের হাজিরা বহিতে অথবা দাপ্তরিক চিঠিতে স্বাক্ষর করলেন। স্বাক্ষরের নিচে তারিখের জায়গায় অভ্যাসগত ভাবেই সংক্ষেপে আপনি লিখলেন ০১/০১/২০।

কিন্তু আপনার সাথে কেউ মজা করে ২০ এর পরে দুটো সংখ্যা লিখে দিতে পারেন। ধরুন, ২০ এর পরে কেউ যদি ১৯ সংখ্যাটি লিখে দেয় তখন তারিখ দাড়াবে ০১/০১/২০১৯ যা আপনাকে কাগজে-কলমে এক বছর পিছিয়ে দিতে পারে! সেক্ষেত্রে আপনাকে পড়তে হতে পারে অনাকাঙ্খিত বিড়ম্বনায়। বড় কোন সমস্যা না হলেও নিদেনপক্ষে আপনার বন্ধু বা সহকর্মীরা এটা নিয়ে হাসাহাসি করে আপনাকে বোকা বানানোর চেষ্টা করতে পারেন।

সুতরাং, নতুন বছরে তারিখ লেখার ক্ষেত্রে অবশ্যই পূর্ণভাবে দিন, মাস ও বছর লিখতে ভুলবেন না। তাহলেই আপনি সহজে এ ধরনের বিভ্রাট এড়াতে সক্ষম হবেন।

ডিএমপি নিউজ


ঢাকা, সোমবার, ডিসেম্বর ৩০, ২০১৯ (বিডিলাইভ২৪) // রি সু এই লেখাটি ২৩০ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন