সর্বশেষ
সোমবার ১৩ই আশ্বিন ১৪২৭ | ২৮ সেপ্টেম্বর ২০২০

অস্ট্রেলিয়ায় দাবানল থামছেই না, বাড়ছে মৃতের সংখ্যা

বৃহস্পতিবার, জানুয়ারী ২, ২০২০

australia-bushfire-1194816003.jpg
বিডিলাইভ ডেস্ক :

অস্ট্রেলিয়ায় বুনো আগুন থামছেই না। প্রতিদিনই আগুন ক্রমাগত ছড়িয়ে পড়তে থাকায় বাড়ছে মৃতের সংখ্যা। আগুনের করাল গ্রাসের কবলে পড়া কয়েকটি এলাকায় এখনো রয়ে গেছে অনেক মানুষ। তারা আগুন থেকে বাঁচতে মঙ্গলবার সৈকতে ছুটে যাওয়ার পর সেখানেই আটকা পড়ে আছে। পুলিশ তাদের কাছে সাহায্য পৌঁছে দিচ্ছে।

সর্বশেষ ৮ জনের মৃত্যু নিয়ে অস্ট্রেলিয়ায় এ যাবৎ দাবানলে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১৮ জনে। মৃতের সংখ্যা আরো বাড়ার আশঙ্কা করা হচ্ছে। বিবিসি জানায়, নিউ সাউথ ওয়েলস রাজ্যে ৭ জনের মৃত্যু নিশ্চিত হওয়া গেছে। ভিক্টোরিয়ায় নিহত হয়েছে আরেকজন। তবে আপাতত পরিস্থিতির সামান্য উন্নতি হওয়ায় ভিক্টোরিয়ার বন্ধ থাকা প্রধান সড়কটি বুধবার মানুষের সরে যাওয়ার সুবিধার্থে দুই ঘণ্টার জন্য খুলে দেওয়া হয়েছে। এ সপ্তাহে পুড়ে যাওয়া বাড়িঘরের মধ্যে ভিক্টোরিয়ার ইস্ট গিপসল্যান্ডে ৪৩টি বাড়ি এবং নিউ সাউথ ওয়েলস রাজ্যে ১৭৬ টি ঘরবাড়ি ধ্বংস হয়েছে।

পুলিশ মেলবোর্নের প্রায় ৪০ কিলোমিটার উত্তর-পশ্চিমে ভিক্টোরিয়ার সানবারিতে আগুনের সতর্কতা জারি করেছে এবং মানুষজনকে জায়গাটি থেকে সরে যেতে বলেছে। ফায়ার সার্ভিস সতর্ক করে বলেছে যে, তারা প্রত্যন্ত অঞ্চলের কিছু মানুষের কাছে পৌঁছাতে পারছে না। আগুনের কবলে পড়া অনেকের কাছেই নতুন বছরের শুরুটা দুঃখ বয়ে এনেছে। আগামী দিনগুলোতে বিশেষ করে শনিবার তাপমাত্রা আরো বাড়ারই পূর্বাভাস পাওয়া গেছে।

এমন ভয়াবহ দাবানল আগে আর কখনো দেখা যায়নি বলে মন্তব্য করেছেন নিউ সাউথ ওয়েলস রুরাল ফায়ার সার্ভিসের কমিশনার শেন ফিটসিমন্স।


ঢাকা, বৃহস্পতিবার, জানুয়ারী ২, ২০২০ (বিডিলাইভ২৪) // এ এম এই লেখাটি ৩৫৭ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন