সর্বশেষ
সোমবার ১৬ই অগ্রহায়ণ ১৪২৭ | ৩০ নভেম্বর ২০২০

কমলাপুর কাস্টমস হাউজে রাজস্ব আয় বেড়েছে ৩৩ শতাংশ

বৃহস্পতিবার, জানুয়ারী ২, ২০২০

images.jpg
বিডিলাইভ ডেস্ক :

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) অধীন কমলাপুর কাস্টমস হাউজ (কমলাপুর) চলতি ২০১৯-২০ অর্থবছরের প্রথম ছয় মাসে (জুলাই-ডিসেম্বর) লক্ষ্যমাত্রার তুলনায় বেশি রাজস্ব আহরণ করেছে। এ সময়ে আইসিডি ১ হাজার ৩২১ কোটি ৭৮ লাখ টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে আয় করেছে ১ হাজার ৫১৫ কোটি ৮০ লাখ টাকা যা লক্ষ্যমাত্রার তুলনায় প্রায় ১৫ শতাংশ বেশি।

অন্যদিকে, বিগত ২০১৮-১৯ অর্থবছরের প্রথম ছয় মাসের তুলনায় চলতি অর্থবছরের আলোচ্য সময়ে রাজস্ব আয় বেড়েছে ৩৩ দশমিক ২৬ শতাংশ। বিগত অর্থবছরের একই সময়ে আইসিডি’র রাজস্ব আয় ছিল ১ হাজার ১৩৭ কোটি ৪৫ লাখ টাকা।

এ বিষয়ে আইসিডি কাস্টমস্ হাউজের কমিশনার মো. আনোয়ার হোসাইন বাসস’কে বলেন, শিল্পের যন্ত্রাংশ বিশেষ করে মটরসাইকেলের কাঁচামাল আমদানি বেশি হওয়ায় আইসিডির শুল্ক-কর রাজস্ব আয় এবার বেড়ে গেছে। এর পাশাপাশি সময়োপযোগি কর্মকৌশল গ্রহণ এবং প্রতিষ্ঠান পরিদর্শন,ভ্যাট অডিট ও বকেয়া আদায় কার্যক্রম জোরদার করায় এবার রাজস্ব আয় ভাল হয়েছে।

তিনি বলেন, আইসিডিতে সেবার মান বাড়ানোর ফলে ব্যবসায়ীরা এই কাস্টমস হাউজ ব্যবহারের প্রতি আগ্রহী হচ্ছে, যা প্রকারান্তরে রাজস্ব আহরণে ইতিবাচক প্রভাব ফেলছে।
এদিকে, শুধুমাত্র চলতি বছরের ডিসেম্বর মাসে আইসিডি’র রাজস্ব আহরণ হয়েছে ২৫৩ কোটি ৮৬ লাখ টাকা। গত অর্থবছরের ডিসেম্বরে এর পরিমাণ ছিল ১৮২ কোটি ৪৮ লাখ টাকা, অর্থ্যাৎ এবছরের ডিসেম্বরে রাজস্ব আয় বেড়েছে ৩৫ দশমিক ৩৪ শতাংশ।


ঢাকা, বৃহস্পতিবার, জানুয়ারী ২, ২০২০ (বিডিলাইভ২৪) // রি সু এই লেখাটি ৮৪১ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন