সর্বশেষ
সোমবার ১৬ই অগ্রহায়ণ ১৪২৭ | ৩০ নভেম্বর ২০২০

নতুন বছরের শুরুতেও স্বস্তি নেই পেঁয়াজের দামে

শুক্রবার, জানুয়ারী ৩, ২০২০

018-updates-1573819960148.jpg
বিডিলাইভ রিপোর্ট :

নতুন বছরের শুরুতেও পেঁয়াজের দাম নিয়ে স্বস্তিতে নেই ক্রেতারা। আমদানি করা পেঁয়াজের দাম কেজিপ্রতি ২২০ থেকে কমে চলে আসে ৬০ টাকায়। এছাড়া কেজিপ্রতি ১০ টাকা কমে টিসিবির ট্রাক সেলের পেঁয়াজও চলে আসে ৩৫ টাকায়। কিন্তু, দাম কমতে না কমতেই আবারও বেড়েছে পেঁয়াজের দাম।

বাজারে বর্তমানে আমদানি করা পেঁয়াজ না থাকলেও সপ্তাহের ব্যবধানে দেশি পেঁয়াজের দাম কেজিপ্রতি ৪০ টাকা পর্যন্ত বেড়েছে। ফলে নতুন বছরের শুরুতেই পুরোনো বছরের আতঙ্ক তৈরি হয়েছে।

গত বছরের শেষের দিকে আলোচিত বিষয়গুলোর মধ্যে একটি ছিল পেঁয়াজের দাম। ২০১৯ সালের জুলাই মাসের শুরুতে প্রতি কেজি পেঁয়াজ ৩৫ থেকে ৪০ টাকা হলেও আগস্টের শুরু থেকে দাম বাড়তে শুরু করে। সেপ্টেম্বর মাসে পেঁয়াজের কেজি ১০০ টাকা ছাড়িয়ে যায়। পরবর্তীতে গত অক্টোবর-নভেম্বর মাসে পিয়াজের রেকর্ড পরিমাণ দাম বেড়ে প্রতি কেজি পিয়াজ বিক্রি হয় ২৫০ থেকে ৩০০ টাকা দরে।

এ নিয়ে প্রায় পাঁচ মাস আলোচনা-সমালোচনার পর দাম কমতে শুরু করে। গত এক মাসের মধ্যে কেজি প্রতি পেঁয়াজের দাম ১০০ টাকায় চলে আসে।

কিন্তু নতুন বছরের শুরুতে আবারো দাম বেড়ে বর্তমানে দেশি পেঁয়াজ কেজিপ্রতি ১৪০ থেকে ১৫০ টাকা দরে বিক্রি হচ্ছে। অথচ এক সপ্তাহ আগেও দেশি নতুন পিয়াজ কেজিপ্রতি বিক্রি হয় ১০৫ থেকে ১১০ টাকায়। গত সপ্তাহে আমদানি করা পেঁয়াজ প্রতিকেজি ৬০ থেকে ৭০ টাকায় বিক্রি হয়। বর্তমানে সব বাজারে আমদানি করা পেঁয়াজ নেই বললেই চলে।  

আজ শুক্রবার রাজধানীর কারওয়ান বাজার (খুচরা বাজার), মহাখালী কাঁচাবাজার, মগবাজার, রামপুরা, মালিবাগ, মালিবাগ রেলগেট, খিলগাঁও, মতিঝিল টিঅ্যান্ডটি বাজার, ফকিরাপুল কাঁচাবাজার ঘুরে এ চিত্র দেখা যায়।


ঢাকা, শুক্রবার, জানুয়ারী ৩, ২০২০ (বিডিলাইভ২৪) // এ এম এই লেখাটি ৮৩৩ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন