সর্বশেষ
মঙ্গলবার ১৯শে জ্যৈষ্ঠ ১৪২৭ | ০২ জুন ২০২০

দেশের শেয়ারবাজারে বড় দরপতন

রবিবার, জানুয়ারী ৫, ২০২০

111.jpg
বিডিলাইভ ডেস্ক :

টানা ৫ দিন ঊর্ধ্বমুখী থাকার পর রোববার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্যসূচকের বড় পতন হয়েছে। সেইসঙ্গে কমেছে লেনদেনের পরিমাণ।

এদিন ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৫৯ পয়েন্ট কমে ৪ হাজার ৪০০ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসই শরিয়াহ্ সূচক ১৩ পয়েন্ট কমে ৯৯৫ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ২৫ পয়েন্ট কমে ১ হাজার ৪৮০ পয়েন্টে অবস্থান করছে।

সবকটি সূচকের পতনের পাশাপাশি ডিএসইতে লেনদেনে অংশ নেয়া বেশিসংখ্যক প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমেছে। দিনভর বাজারটিতে লেনদেনে অংশ নেয়া ৫২টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিটের দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ২৬৯টির। ৩৩টির দাম অপরিবর্তিত রয়েছে।

বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার দাম কমার সঙ্গে ডিএসইতে লেনদেনের পরিমাণও কমেছে। ২০০ কোটি টাকার ঘরে নেমে এসেছে বাজারটির লেনদেন। দিনভার ডিএসইতে লেনদেন হয়েছে ২৯২ কোটি ৪৬ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৩৮৬ কোটি ৮২ লাখ টাকা। সে হিসাবে লেনদেন কমেছে ৯৪ কোটি ৩৬ লাখ টাকা।টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে খুলনা পাওয়ারের শেয়ার। কোম্পানিটির ১৯ কোটি ৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

দ্বিতীয় স্থানে থাকা লাফার্জহলসিম বাংলাদেশের শেয়ার লেনদেন হয়েছে ১০ কোটি ৩৬ লাখ টাকার। ৯ কোটি ৪৪ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে ব্যাংক এশিয়া।এ ছাড়া লেনদেনের শীর্ষ ১০ কোম্পানির মধ্যে রয়েছে- ন্যাশনাল টিউবস, সিটি ব্যাংক, প্যারামাউন্ট ইন্স্যুরেন্স, বিকন ফার্মাসিউটিক্যালস, এসএস স্টিল, স্ট্যান্ডার্ড সিরামিক, ট্রাস্ট ব্যাংক।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৬৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৩ হাজার ৩৮১ পয়েন্টে। বাজারটিতে লেনদেন হয়েছে ৯ কোটি ১৪ লাখ টাকা। লেনদেন অংশ নেয়া ২২০ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৩৭টির, কমেছে ১৬৩টির ও অপরিবর্তিত রয়েছে ২০টির।


ঢাকা, রবিবার, জানুয়ারী ৫, ২০২০ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ২৬৯ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন