সর্বশেষ
রবিবার ২১শে আষাঢ় ১৪২৭ | ০৫ জুলাই ২০২০

বিশ্বের যেসব স্থানে না গেলেই নয়

সোমবার, জানুয়ারী ৬, ২০২০

2018_02_01_39875_1517462499._large.jpg
বিডিলাইভ ডেস্ক :

ঘুরতে কে না ভালোবাসেন। সময় পেলেই দূর-দূরান্তে পাড়ি জমান ভ্রমণ পিপাসু মানুষগুলো। তবে বিশ্বের এমন কিছু স্থান আছে যেগুলোতে সব সময়ই পর্যটকদের ভিড় থাকে। ব্যয়বহুল হলেও সেখানে যাওয়ার সুযোগ মিস করেন না কেউই।

১. অ্যাসপেন

এক পর্যটক তার ব্লগে লিখেছেন, অ্যাসপের বিশ্বের সবচেয়ে খরচবহুল শহরগুলোর একটি। এর পার্কিং খরচ বেশি, এখানকার হোটেল ভাড়া বেশি, এটি ঘনবসতিপূর্ণ এবং এখানে ট্যুরিস্টদের দেখতেও পছন্দ করেন না স্থানীয়রা। রকি মাউন্টেনের এই শহরটি ম্যানহাটানের মতোই পর্বতপূর্ণ। আমেরিকার কলোরাডোর একটি শহর এটি। তবে যদি একা একা ছুটি উপভোগ করতে যান তবে উঁচু রকি পর্বত এবং সেখানে স্কেটিং দেখতে ভুলবেন না।

২. প্রাগ:

মধ্যযুগের স্থাপত্যশৈলী উপভোগ করতে চাইলে এই পুরো শহরটিতে যেতে পারেন। চেক রিপাবলিকের এই শহরটি কিছুটা ঘনবসতিপূর্ণ। তা ছাড়া ট্যুরিস্টদের পকেট কাটার জন্য কিছু পটেকমারও ঘোরাফেরা করে। তবে যারা এসব ঝামেলা এড়িয়ে চলবেন তারা শহরটির অদ্ভুত সৌন্দর্য উপভোগ করতে পারবেন।

৩. দুবাই:

ইতিমধ্যে বিশ্বের সবচেয়ে ব্যস্ততম বিমানবন্দর হয়ে উঠেছে দুবাইয়ের বিমানবন্দর। তবে মনে রাখতে হবে, আকস্মিক ধুলিঝড়ের খবর না নিয়ে সেখান থেকে বের হওয়া উচিত নয়। তবে এখানে কেনাকাটার অভিজ্ঞতার তুলনা হয় না। আবার ৯০ ডিগ্রি সেলসিয়াস বাইরের তাপমাত্রায় শপিং মলের ভেতরে রীতিমতো স্কেটিং করতে পারবেন। তবে একটিও সমস্যা, এখানকার পুরো বিষয় কৃত্রিম।

৪. ক্যানকান:

প্রচুর ট্যুরিস্ট এবং ঘনবসতিপূর্ণ স্থান এটি। এ মন্তব্য করেছেন গেটারুম ডট কমের সহ-প্রতিষ্ঠাতা এবং হোটেলসডটকমের সাবের প্রেসিডেন্ট বব ডায়েনার। ম্যাক্সিকো থেকে একটু আলাদা এক টুকরো স্থান এটি। ১৯৭০ এর আগে যখন এত উন্নয়ন হয়নি, তখনো এখানে বাড়িঘরের সংখ্যা হাতে গোনা যেত। ক্যানক্যানের দক্ষিণ উপকূলে বিস্ময়কর মায়ন সভ্যতার নিদর্শন দেখতে পারবেন। মায়ান সভ্যতার প্রায় পুরো নিদর্শন এখানেই পাবেন। এ ছাড়া ইউকাতান পেনিনসুলার অপরূপ সৌন্দর্যে মোহিত হবেন আপনি।

৫. বালি:

সাধারণ সমুদ্র সৈকত ইন্দোনেশিয়ার বালি। কিন্তু ভিন্ন আমেজ পাবেন। একটি সারং (নারী-পুরুষের ঐতিহ্যবাহী স্কার্ট) কিনুন, স্থানীয় একটি ব্যান্ডের গান শুনুন, হিন্দু প্যারেড উপভোগ করুন। আর সেখানে অস্ট্রেলিয়ানরা থাকলে তাদের সঙ্গে মিশে যেতে পারেন। তারা ব্যাপক আনন্দ করেন এবং তাদের কাছে এটাই ক্যানকান।


ঢাকা, সোমবার, জানুয়ারী ৬, ২০২০ (বিডিলাইভ২৪) // এ এম এই লেখাটি ৩১১ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন