সর্বশেষ
শুক্রবার ১৭ই আষাঢ় ১৪২৯ | ০১ জুলাই ২০২২

ঝিনাইদহে ঐতিহ্যবাহী গরুর গাড়ির দৌড় প্রতিযোগিতা

শুক্রবার, জানুয়ারী ১০, ২০২০

cr.jpg
বিডিলাইভ রিপোর্ট :

হারিয়ে যাওয়া ঐতিহ্যকে ধরে রাখতে এবং নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে বৃহস্পতিবার ঝিনাইদহ সদর উপজেলার বেতাই গ্রামের মাঠে হয়ে গেল গরুর গাড়ির দৌড় প্রতিযোগিতা।

গান্না ইউনিয়নের সাবেক চেয়ারম্যান আব্দুল ওহাবের আয়োজনে গরুর গাড়ির দৌড় দেখতে দিনভর মাঠে ভিড় করেছিল হাজার হাজার দর্শক।

সকাল থেকেই প্রতিযোগী গরুর চলে যত্নআত্মি। দুপুর গড়াতেই শুরু হয় প্রতিযোগিতা। ৬টি সারিতে ১ কিলোমিটার দূর থেকে শুরু হয় দৌড়। একে অপরকে পেছনে ফেলতে গাড়োয়ানরা যেন ঝড়ের গতিতে চালায় গাড়ি। সেই সাথে নির্মল এ চিত্ত বিনোদন বিমোহিত করে আগতদের। রোমাঞ্চকর এ প্রতিযোগিতাকে ঘিরে আয়োজন করা হয় আনন্দ মেলারও, ছিল নাগরদোলাসহ নানা পণ্য সামগ্রীর দোকান। সদর উপজেলার হলিধানী এলাকা থেকে যাওয়া মনিরুল ইসলাম বলেন, গ্রাম বাংলার জনপ্রিয় অনুসঙ্গ গরুর গাড়ির দৌড় প্রতিযোগিতা যে এত মনমুগ্ধকর তা না দেখলে বোঝা যেত না। সত্যিই উপভোগ্য এ প্রতিযোগিতা।

দিনব্যাপী এই প্রতিযোগিতায় ঝিনাইদহ, যশোর, চুয়াডাঙ্গা, মেহেরপুর, কুষ্টিয়া, মাগুরা, সাতক্ষীরা, ও খুলনা থেকে মোট ৫৬টি গরুর গাড়ি অংশ নেয়। সবাইকে পেছনে ফেলে প্রথম হয় বেতাই গ্রামের আমিরুল খান ও দ্বিতীয় হয় যশোরের বাঘারপাড়ার মশিউর রহমনের গাড়ি। পরে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও পৌরসভার মেয়র সাইদুল করিম মিন্টু।

সরকারিভাবে পৃষ্টপোষকতা পেলে প্রতি বছর এ ধরনের আয়োজন করার আশ্বাস দেন আয়োজক গান্না ইউনিয়নের সাবেক চেয়ারম্যান আব্দুল ওহাব।


ঢাকা, শুক্রবার, জানুয়ারী ১০, ২০২০ (বিডিলাইভ২৪) // রি সু এই লেখাটি ১৫৮২ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন