সর্বশেষ
রবিবার ২৮শে আষাঢ় ১৪২৭ | ১২ জুলাই ২০২০

বাংলাদেশে নির্মিত ২ জাহাজ ভারতের কাছে হস্তান্তর

শুক্রবার, জানুয়ারী ১০, ২০২০

DSC_0299.jpg
বিডিলাইভ রিপোর্ট :

ভারতের জন্য বাংলাদেশে নির্মাণ করা জেএসডব্লিউ সিংহগড় এবং লোহগড় নামে দুইটি জাহাজ হস্তান্তর করা হয়েছে।

শুক্রবার সকালে ভারতের জিন্দাল স্টিল ওয়ার্কসের কাছে জাহাজগুলো হস্তান্তর করা হয়।

জাহাজ নির্মাণ প্রতিষ্ঠান ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড সূত্রে জানা যায়, ২০১৫ সালে ভারতের জিন্দাল স্টিল ওয়ার্কস ২০০ কোটি টাকায় চারটি জাহাজ নির্মাণের কার্যাদেশ দেয়। ২০১৭ সালের অক্টোবরে ‘জেএসডব্লিউ রাইগাড়’ ও ‘জেএসডব্লিউ প্রতাপগড়’ হস্তান্তর করা হয়। প্রতিটি জাহাজের দাম ৫০ কোটি টাকা, চারটি জাহাজের মোট মূল্য ২০০ কোটি টাকা।

জাহাজ দুটি হস্তান্তর অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি এবং বিশেষ অতিথি হিসেবে ভারতীয় হাইকমিশনার রিভা গাঙ্গুলি দাশ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে হস্তান্তর করা ‘জেএসডব্লিউ সিংহগড়’ ও ‘লোহগড়’ জাহাজ দুইটি আট হাজার ডিডব্লিউটি ধারণ ক্ষমতাসম্পন্ন কার্গো জাহাজ। জাহাজগুলো এক হাজার ৩৩০ কিলোওয়াট ও ৯০০ আরপিএম-এর দুটি ইয়ানমার মেরিন ইঞ্জিন দ্বারা চালিত। জাহাজগুলো সর্বোচ্চ ১০ নটিক্যাল মাইল গতিতে চলতে পারবে।

অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, ‘ভারত, ভুটান, নেপালকে আমাদের বন্দর ব্যবহার করতে দিলে দেশের অর্থনীতি সমৃদ্ধ হবে। আমরা উন্নতির স্বার্থে বন্ধুত্বের সম্পর্ক বজায় রাখবো।’

জাহাজ হস্তান্তর অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড লিমিটেডের চেয়ারম্যান সাইফুল ইসলাম, রিয়ার অ্যাডমিরাল আবু আশরাফ, ব্যাংক এশিয়ার ডিএমডি এসএম ইকবাল ও ওয়েস্টার্ন মেরিনের ব্যবস্থাপনা পরিচালক ক্যাপ্টেন সোহেল হাসান প্রমুখ উপস্থিত ছিলেন।


ঢাকা, শুক্রবার, জানুয়ারী ১০, ২০২০ (বিডিলাইভ২৪) // রি সু এই লেখাটি ৬০০ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন