সর্বশেষ
শনিবার ১৭ই ফাল্গুন ১৪২৬ | ২৯ ফেব্রুয়ারি ২০২০

শীতে পা ফাটা রোধে করণীয়

শনিবার, জানুয়ারী ১১, ২০২০

34.jpg
বিডিলাইভ ডেস্ক :

শীতে শুষ্ক আবহাওয়ার কারণে শরীরের ত্বকের আর্দ্রতা কমে যায় ও তা ফাটতে থাকে। পায়ের পাতায় এর প্রভাব পড়ে সবচেয়ে বেশি। অনেকের আবার পা ফেটে রক্তও বেরতে থাকে। ফাটা পা যেমন দেখতে খারাপ লাগে তেমনই তা কষ্টদায়কও।

পায়ের পাতার ওপর সারা শরীরের ভর পড়ে, পথে ঘাটে ধুলোর সবচেয়ে কাছাকাছি থাকে শরীরের এই অংশই। তাই এমনিতেই পায়ের পাতার জন্য অতিরিক্ত যত্নের প্রয়োজন হয়। কিন্তু শরীরের নানা যত্ন নিলেও দুর্ভাগ্যজনকভাবে পায়ের পাতার দিকে খুব একটা নজর দিই না আমরা অনেকেই। তারই মাশুল গুনতে হয় শীতকাল এলে।

জেনে নিন পা ফেটে যাওয়ার সমস্যা থেকে বাঁচার বেশ কিছু উপায় -

করণীয়-
• পায়ের আর্দ্রতা রক্ষা করতে ভালো ময়েশ্চারাইজার লাগান। পা পরিষ্কার করে নরম তোয়ালে দিয়ে চেপে পানি মুছে তারপর ময়েশ্চারাইজার লাগাবেন। পা ফাটারোধে উপকারী হলো পেট্রোলিয়াম জেলি, অলিভ অয়েল বা নারকেল তেল ও গ্লিসারিন।
• রাতে ঘুমানোর সময় পায়ে ময়েশ্চারাইজার লাগিয়ে সুতি মোজা পরে শুতে পারেন। এতে ত্বকের আর্দ্রতা রক্ষা হবে।

ঘরোয়া পদ্ধতি:

উপাদান: ১ টেবিল চামচ লবণ, আধা কাপ লেবুর রস, ২ টেবিল চামচ গ্লিসারিন, ২ চা চামচ গোলাপ জল, পরিমাণ মতো গরম পানি, পিউমিস স্টোন।

একটি বড় পাত্রে পায়ে সহ্য করার মতো গরম পানি নিয়ে এতে লবণ, ১০ ফোঁটা লেবুর রস , ১ টেবিল চামচ গ্লিসারিন, ১ চা চামচ গোলাপ জল নিয়ে মিশিয়ে নিন। এরপর এতে পা ডুবিয়ে রাখুন ১৫ মিনিট। এরপরে পিউমিস স্টোন দিয়ে পায়ের গোড়ালি হালকা হাতে রাব করুন কয়েক মিনিট। হয়ে গেলে ঠাণ্ডা পানি দিয়ে পা ধুয়ে ভালো করে মুছে নিন। এরপরে ১ টেবিল চামচ গ্লিসারিন, ১ চা চামচ গোলাপ জল ও ২/৩ ফোঁটা লেবুর রস মিশিয়ে দুই পায়ে লাগিয়ে রাখুন সারারাত। মিশ্রণটি একটু আঠালো, তাই চাইলে সুতির মোজা পরে থাকতে পারেন। সকালে উঠে হালকা গরম পানিতে পা ধুয়ে লোশন লাগিয়ে নিন। যদি আপনার পা অনেক বেশি ফেটে গিয়ে থাকে, তাহলে লেবুর রস এভয়েড করাই ভালো।


ঢাকা, শনিবার, জানুয়ারী ১১, ২০২০ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ২৬২ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন