সর্বশেষ
বৃহঃস্পতিবার ১৫ই ফাল্গুন ১৪২৬ | ২৭ ফেব্রুয়ারি ২০২০

সিটি নির্বাচনের প্রচারণায় সাংসদ নয়: সিইসি

শনিবার, জানুয়ারী ১১, ২০২০

5.jpg
বিডিলাইভ রিপোর্ট :

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) জানিয়েছেন, আসন্ন ঢাকা দুই সিটি করপোরেশন নির্বাচনে এমপিরা প্রচার প্রচারণায় অংশ নিতে পারবেন না।

শনিবার রাজধানীর আগারগাঁও নির্বাচন কমিশন (ইসি) কার্যালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।এর আগে বেলা সাড়ে ১১টার দিকে সিইসি ও কমিশনারদের সঙ্গে আওয়ামী লীগের এক প্রতিনিধি দলের বৈঠক অনুষ্ঠিত হয়।

ওই বৈঠক শেষে সিইসি বলেন, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে এমপিরা নির্বাচনে সমন্বয়ের কাজও করতে পারবেন না। বলেন, কোনো এমপি নির্বাচনী প্রচারে অংশ নিতে পারবেন না, নির্বাচনী কার্যক্রমে থাকতে পারবেন না এবং নির্বাচন সমন্বয়ও করতে পারবেন না।

সিটি করপোরেশন নির্বাচনের জন্য আওয়ামী লীগের দুই জ্যেষ্ঠ নেতা তোফায়েল আহমেদ ও আমির হোসেন আমু সমন্বয়কারী হিসেবে দায়িত্ব পালন করছেন, নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন হয়েছে কিনা, সাংবাদিকদের এ প্রশ্নের জবাবে সিইসি বলেন, আওয়ামী লীগ কী দায়িত্ব দিয়েছে, তা আনুষ্ঠানিকভাবে ইসি জানে না। এ ব্যাপারে ইসি অবহিত হলে নিষেধ করা হবে।

সিইসি বলেন, আচরণবিধি অনুসারে, নির্বাচনী প্রচারে অংশ নিতে বাধা রয়েছে- এমন ব্যক্তিরা প্রার্থীর পক্ষে কথা বলতে পারবেন না। ভোট চাইতে পারবেন না। তবে তারা মুজিব বর্ষের মতো রাজনৈতিক কর্মসূচিতে অংশ নিতে পারবেন।

ইসির সঙ্গে বৈঠকে আওয়ামী লীগের পক্ষে ছিলেন দলের উপদেষ্টামণ্ডলীর সদস্য তোফায়েল আহমেদ, সভাপতিমণ্ডলীর সদস্য শেখ সেলিম, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ, সাংগঠনিক সম্পাদক মির্জা আজম। আগামী ৩০ জানুয়ারি ঢাকা উত্তর ও দক্ষিণ সিটিতে নির্বাচন হবে।


ঢাকা, শনিবার, জানুয়ারী ১১, ২০২০ (বিডিলাইভ২৪) // কে এইচ এই লেখাটি ১১৪ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন