সর্বশেষ
মঙ্গলবার ২৪শে চৈত্র ১৪২৬ | ০৭ এপ্রিল ২০২০

দুই সিটি নির্বাচন: ভোটের তারিখ পেছানোর সিদ্ধান্ত হয়নি

রবিবার, জানুয়ারী ১২, ২০২০

020719n0urwmnt.jpg
বিডিলাইভ ডেস্ক :

ঢাকার দুই সিটি করপোরেশনের (ডিএনসিসি-ডিএসসিসি) ভোটগ্রহণের তারিখ পেছানো হবে কি-না, সে বিষয়ে কোনো সিদ্ধান্তে পৌঁছাতে পারেনি নির্বাচন কমিশন (ইসি)। রোববার বিকেলে সিইসির কক্ষে ওই বৈঠকে উপস্থিত ছিলেন চার নির্বাচন কমিশনার। তবে এ নিয়ে আগামীকাল সোমবার আবারো বৈঠক করা হবে বলে জানিয়েছে ইসি সূত্র।

বৈঠক শেষে নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদাত হোসেন চৌধুরী সাংবাদিকদের বলেন, সিটি করপোরেশন নির্বাচন পেছানোর ব্যাপারে এখনও কোনো সিদ্ধান্ত হয়নি।

কবিতা খানম বলেন, ৩০ জানুয়ারি নির্বাচনের তারিখ ঘোষণা করা হয়েছিল। নির্বাচনের তারিখ পরিবর্তনের বিষয়টি আদালতেও গেছে। কিন্তু আদালত নির্বাচন পেছানোর কথা বলেননি। আমরাও আমাদের সিদ্ধান্ত থেকে সরে আসছি না। নির্বাচন ৩০ জানুয়ারিই থাকছে।

বৈঠকের আগে নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম বলেছিলেন, সিটি নির্বাচন পেছানোর বিষয়ে এখন পর্যন্ত কমিশনে কোনো প্রস্তাবনা উত্থাপন করা হয়নি। ফলে নির্বাচন পেছানোর সুযোগ নেই।

তিনি বলেন, এরই মধ্যে এটা নিয়ে উচ্চ আদালতে রিট হয়েছে। তবে আদালত যদি কোনো সিদ্ধান্ত দেন, তাহলে সে সিদ্ধান্ত অনুযায়ী পরবর্তী সিদ্ধান্ত নেয়া হবে। তবে আদালতের নির্দেশনা না এলে সিটি নির্বাচন পেছানোর কোনো সুযোগ নেই।

নির্বাচন কমিশনের তফসিল অনুসারে, আগামী ৩০ জানুয়ারি ডিএনসিসি-ডিএসসিসিতে ভোটগ্রহণ হওয়ার কথা। কিন্তু সেদিন সনাতন ধর্মাবলম্বীদের সরস্বতী পূজা উদযাপন হবে।

নির্বাচনের তারিখ পেছাতে বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিষ্টান ঐক্য পরিষদ ও বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের পক্ষ থেকে দাবি তোলা হয়। পরে ডিএসসিসির রিটার্নিং কর্মকর্তার কাছে চিঠি দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. মিহির লাল সাহা। এরই পরিপ্রেক্ষিতে ভোটের তারিখ পরিবর্তনের বিষয়টি বিবেচনা করতে ইসিতে চিঠি দেন ডিএসসিসির রিটার্নিং কর্মকর্তা আবদুল বাতেন।


ঢাকা, রবিবার, জানুয়ারী ১২, ২০২০ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ৩০৯ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন