সর্বশেষ
শনিবার ১৭ই ফাল্গুন ১৪২৬ | ২৯ ফেব্রুয়ারি ২০২০

ভারতে বিতর্কিত নাগরিকত্ব আইন বাস্তবায়ন শুরু

মঙ্গলবার, জানুয়ারী ১৪, ২০২০

_CAA-20200113163353.jpg
বিডিলাইভ ডেস্ক :

ভারতজুড়ে চলমান উত্তেজনার মধ্যেই বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী আইনটির বাস্তবায়ন শুরু করেছে উত্তর প্রদেশ সরকার। ইতোমধ্যে প্রদেশটির ২১টি জেলায় অন্তত ৩২ হাজার শরণার্থীকে নাগরিকত্ব দেয়ার উদ্যোগ নেয়া হয়েছে।

সরকারের এমন উদ্যোগের সমালোচনা করে দ্রুত আইনটি প্রত্যাহারের দাবি জানিয়েছে বিরোধীদল কংগ্রেস নেতৃত্বাধীন ২০ দল। একইসঙ্গে এনআরসি ও এনপিআর বাতিলের প্রস্তাব করা হয়েছে।

'কাগজ দেখাবো না' শিরোনামের এই ভিডিওটি সোমবার সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়। ভারতের বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী আইন ও এনআরসির বিরোধীতা করে ভিডিও বার্তাটি তৈরি করে পশ্চিমবঙ্গের বেশ কয়েকজন অভিনেতা, লেখক, নাট্য ব্যক্তিত্ব ও সুশীল সমাজের এক ঝাঁক পরিচিত মুখ।

এদিন রাতে আইনটির বিরোধীতা করে বিক্ষোভ হয়েছে দিল্লির শাহীন বাগে। সংশোধিত আইনটি ভারতকে সংঘাতের দিকে ঠেলে দেবে বলে মত আন্দোলনকারীদের। তারা বলছে, আইনটি প্রত্যাহারের দাবি জানিয়েছে বিরোধীদল কংগ্রেসও। সোমবার কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধীর আহ্বানে সাড়া দিয়ে দিল্লিতে বৈঠকে বসে ২০টি বিরোধীদল। সিএএ প্রত্যাহার ও অবিলম্বে এনআরসি এবং এনপিআরের কাজ বন্ধের দাবি জানান তারা।

এদিকে, বিরোধীজোট যখন আইনটি বাতিলের দাবিতে সোচ্চার, তখন সংশোধিত আইনের আওতায় নাগরিকত্ব দেয়ার কাজ শুরু করেছে উত্তরপ্রদেশ।

গেল শুক্রবার সিএএ'র গেজেট প্রকাশের পর আইনটি বাস্তবায়নের দিক দিয়ে প্রথম রাজ্য হিসেবে এই উদ্যোগ নিলো রাজ্য সরকার।


ঢাকা, মঙ্গলবার, জানুয়ারী ১৪, ২০২০ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ২৪৯ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন